শিক্ষা বার্তা

এইচএসসি ফরম ফিলাপ ২০২১ : ফি নির্ধারণ

২০২১ সালের এইচএসসি ফরম ফিলাপ সংক্রান্ত নোটিশ প্রকাশ করেছে শিক্ষা বোর্ড। ১৪ সেপ্টেম্বর ২০২১ তারিখে প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময়সূচি বাড়ানো হয়েছে। ফরম পূরণ সংক্রান্ত এসএমএস শিক্ষার্থীদের কাছে পাঠানোর সময়সীমা নির্ধারণ করা হয়েছে ১৬-৯-২০২১ থেকে ২২-৯-২০২১ তারিখ পর্যন্ত। শিক্ষার্থীদের ফি পরিশোধের সময় ২৬-৯-২০২১ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে।

এইচএসসি ফরম পূরণ কার্যক্রম হবে অনলাইনে। কোনো অবস্থায় শিক্ষার্থী বা অভিভাবকদের স্ব-শরীরে কলেজে যেতে হবে না।

ফরম ফিলাপ কার্যক্রম শুরু হওয়ার আগের দিন (১১ আগস্ট) সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছিল। এরপর ১২ আগস্ট থেকে ২৫ আগস্টের মধ্যে ফরম পূরণ সম্পন্ন হয়েছিল। যারা বাদ পড়েছিল, তাদের জন্য নতুন করে আবার সময় দেয়া হলো

করোনার কারণে এ বছর (২০২১) কোনো নির্বাচনী বা টেস্ট পরীক্ষা হবে না। তাই টেস্ট পরীক্ষা সংক্রান্ত কোনো ফি নেওয়া যাবে না বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। কোনো প্রতিষ্ঠান এসব আইন অমান্য করলে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ। কেবল বৈধে রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন। অননুমোদিত রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীকে ফরম পূরণ করালে কোনো ধরনের যোগাযোগ ছাড়াই তা বাতিল করা হবে।

এইচএসসি ফরম ফিলাপ ফি :
বিজ্ঞান বিভাগে ১১৬০ টাকা, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে ১০৭০ টাকা ফরম পূরণ ফি নির্ধারণ করা হয়েছে।
নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত অর্থ আদায় করা হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেবে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

ঢাকা শিক্ষা বোর্ড কন্ট্রোল রুম : এইচএসসি ফরম ফরম সংক্রান্ত কোনো সমস্যা বা অতিরিক্ত অর্থ আদায় করলে ঢাকা শিক্ষা বোর্ডের কন্ট্রোল রুমে যোগাযোগ করতে বলা হয়েছে। ফোন : ০২-৯৬৬৯৮১৫, ০২-৫৬৬১১০১৮১, ০২-৫৮৬১০২৪৮, ০১৬১০৭১১৩০৭, ০১৬২৫৬৩৮৫০৮, ০১৭২২৭৯৭৯৬৩ তে যোগাযোগে করতে বলা হয়েছে।

গত ১৫ জুলাই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, এবার এসএসসি-এইচএসসি পরীক্ষায় যেসব বিষয়ে ব্যাবহারিক আছে, সেগুলোতে ২৫ এর পরিবর্তে ৫ নম্বরের পরীক্ষা হবে। ইতোমধ্যে এই শিক্ষার্থীদের কাজ দেওয়া হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান ব্যবহারিক খাতা জমাও নিয়েছে।

এছাড়া ১২ নম্বরের এমসিকিউ ও ২০-২৫ নম্বরের সৃজনশীল প্রশ্নের (এসসিকিউ) অংশের পরীক্ষা হবে। তবে উত্তরপত্র মূল্যায়ন ও ফল তৈরি করা হবে পূর্ণমান ধরে (১০০ নম্বরে)। এমসিকিউ অংশে ২-৩টি প্রশ্নের উত্তর লিখতে হবে। তিন ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টা, আর দুই ঘণ্টার পরীক্ষা এক ঘণ্টা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী জানান, এবার বাংলা, ইংরেজি, গণিত, সামাজিক বিজ্ঞান, কৃষি শিক্ষা, সাধারণ বিজ্ঞান, ধর্ম ও নৈতিক শিক্ষার মতো আবশ্যিক এবং চতুর্থ বিষয়ে কোনো অ্যাসাইনমেন্ট দেওয়া হবে না। এসব বিষয়ে পরীক্ষাও দিতে হবে না। বিভাগভিত্তিক তিনটি নৈর্বাচনিক করে মোট ৯ বিষয়ে অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। ১২ সপ্তাহ চলবে এই কার্যক্রম।

প্রতিটি বিষয়ে ৮টি করে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। অক্টোবরের মাঝামাঝি এ কার্যক্রম শেষ হওয়ার পর এক মাস থাকবে পরীক্ষার প্রস্তুতির সময়। এরমধ্যে পরিস্থিতির উন্নতি হলে নভেম্বরের মাঝামাঝি নেওয়া হবে এসএসসি পরীক্ষা।

এদিকে, ২৬ জুলাই এইচএসসি ও সমমানের এসাইনমেন্ট দেওয়া শুরু হয়েছে। ওই স্তরের শিক্ষার্থীদের ১৫ সপ্তাহে মোট ৩০টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। এতেও গ্রুপভিত্তিক ৩টি করে নৈর্বাচনিক বিষয়ে মোট ৬টি পত্রে (১ম পত্র ও ২য় পত্র) এই এসাইনমেন্ট জমা দিতে হবে। প্রতি পত্রে ৫টি এসাইনমেন্ট জমা দিতে হবে। তাদেরও সপ্তাহে ২টি করে এসাইনমেন্ট জমা থাকবে।

>> ২০২১ সালে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি (PDF, 7 pages) : https://edudaily24.com/wp-content/uploads/hsc-form-fillup-2021-aug.pdf

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page