জেনে রাখুন

এসএসসি ওএমআর শিট ফরম পূরণ যেভাবে ২০২৩|SSC OMR sheet pdf

এসএসসি ওএমআর শিট ফরম পূরণ যেভাবে করবেন, এর বিস্তারিত এই পোস্টে আলোচনা করা হয়েছে। ৩০ এপ্রিল ২০২৩ তারিখ থেকে সারা দেশে একযোগে সব বোর্ডে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। করোনার পর এই বছর থেকেই পূর্ণ সময় ও পূর্ণ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ বছর সারা দেশের তিন হাজার ৮১০টি পরীক্ষাকেন্দ্রে মোট ২৯ হাজার ৭৮৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শিক্ষার্থী সংখ্যা ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। দাখিল পরীক্ষার্থী দুই লাখ ৯৫ হাজার ১২১ জন এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালে পরীক্ষার্থী সংখ্যা এক লাখ ২৭ হাজার ৭৬৭ জন। 

বিদেশে আটটি পরীক্ষা কেন্দ্র থেকেও শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এর মধ্যে জেদ্দায় ৮৯ জন, রিয়াদে ৫১ জন, ত্রিপলীতে চারজন, দোহায় ৭৭ জন, আবুধাবিতে ৪১ জন, দুবাইয়ে ২৭ জন, বাহরাইনে ৬৫ জন এবং সাহাম ও ওমানের কেন্দ্র থেকে ২০ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করবে। 

এসএসসি ওএমআর শিট ফরম পূরণ যেভাবে

  • SSC OMR শিট পূরণ করার সময় বলপয়েন্ট কলম ব্যবহার করতে হবে ।
  • ওএমআর শিটে যে অংশটুকু শিক্ষার্থীদের জন্য পূরণ বা লেখার জন্য সেটি ছাড়া অন্য অংশে কোনো চিহ্ন বা অপ্রয়োজনীয় কিছু লেখা যাবে না ।
  • রোল নাম্বার রেজিস্ট্রেশন নম্বর বিষয় কোড প্রশ্নের সেট ইত্যাদি বিষয়গুলো সুন্দর ভাবে পূরণ করতে হবে কোন কাটাছেঁড়া করা যাবে না
  • বৃত্ত ভরাট করার সময় বারবার দেখতে হবে যাতে কোনো ভুল না হয়। পরীক্ষার পেপার জমা দেওয়ার আগেও একবার ভালো করে দেখে নেওয়া উচিত।
  • উত্তর পত্র (Answer sheets) বা OMR-এর কোনো অংশে দাগ দেওয়া যাবে না ।
  • ওএমআর শিট কখনো ভাঁজ করবে না। তাহলে মেশিনে সেটা কাজ করবে না। এ ক্ষেত্রে ফেল করার আশঙ্কা থাকবে।

SSC OMR form fill up 2023

এসএসসি ওএমআর শিট ফরম পূরণ যেভাবে

5/5 - (4 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page