চাকরির খবরজেনে রাখুন

কনস্টেবল পদে নতুন নিয়মে নিয়োগ, আবেদন ও পরীক্ষা যেভাবে

পুলিশ কনস্টেবল পদে নতুন নিয়মে নিয়োগ প্রক্রিয়া, আবেদনের নিয়ম ও শারীরিক পরীক্ষা কিভাবে হবে, এর বিস্তারিত এখানে দেয়া হলো।  

আবেদনকারী প্রার্থীদেরকে মোট ৭টি ধাপ অতিক্রম করে চূড়ান্তভাবে নিয়োগ পেতে হবে। ধাপগুলো হলো-

(ক) প্রিলিমিনারি স্কিনিং (খ) শারীরিক মাপ ও physical endurance test (গ) লিখিত পরীক্ষা (ঘ) মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা (ঙ) প্রাথমিক নির্বাচন  (চ) পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা (ছ) চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ।


(ক) প্রিলিমিনারি স্কিনিং : প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের মোবাইলে এসএমএসের মাধ্যমে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। http://police.teletalk.com.bd/trc ওয়েবসাইট থেকে এই আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে ২ কপি প্রিন্ট করতে হবে। এই প্রবেশপত্রসহ শারীরিক মাপ ও physical endurance test এর দিন যথাযথ কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

(খ) শারীরিক মাপ ও physical endurance test : শারীরিক মাপ ও physical endurance test ৭টি ইভেন্টের মাধ্যমে হবে।
প্রথম ইভেন্ট (দৌড়) :  পুরুষ প্রার্থীদের ২০০ মিটার দৌড় ২৮ সেকেন্ডে এবং নারী প্রার্থীদের ২০০ মিটার দৌড় ৩৪ সেকেন্ডে অতিক্রম করতে হবে।
দ্বিতীয় ইভেন্ট (পুশ আপ) : পুরুষ প্রাথীদের ৩৫ সেকেন্ডে ১৫টি পুশআপ এবং নারী প্রার্থীদের  ৩০ সেকেন্ডে ১০ টি পুশআপ দিতে হবে।
তৃতীয় ইভেন্ট (লং জাম্প) : পুরুষ প্রার্থীদের কমপক্ষে ১০ ফিট ও নারী প্রার্থীদের কমপক্ষে ৬ফিট দূরত্ব জাম্প করে যেতে হবে। এই ধাপে উত্তীর্ণ হতে সর্বোচ্চ ৩বার সুযোগ পাবে।
চতুর্থ ইভেন্ট (হাই জাম্প) : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে ৩.৫ ফিট ও নারী প্রার্থীদের কমপক্ষে ২.৫ ফিট উচ্চতায় অতিক্রম করে জাম্প করে  যেতে হবে। এই ধাপে উত্তীর্ণ হতে সর্বোচ্চ ৩বার সুযোগ পাবে।
পঞ্চম ইভেন্ট (দৌড়): পুরুষ প্রার্থীদের ১৬০০ মিটার দূরত্ব ৬ মিনিট ৩০ সেকেন্ডে অতিক্রম করতে হবে। নারী প্রার্থীদের ১০০০ মিটার দূরত্ব ৬ মিনিটে অতিক্রম করতে হবে।
ষষ্ঠ ইভেন্ট (ড্র্যাগিং): পুরুষ প্রার্থীদের ১৫০ পাউন্ড ওজনের টায়ারকে টেনে ৩০ ফুট  দূরত্ব  এবং নারী প্রার্থীদের ১১০ পাউন্ড ওজনের টায়ারকে টেনে ২০ ফুট দূরত্ব পর্যন্ত নিতে হবে।
সপ্তম ইভেন্ট (রোপ ক্লাইমিং) : পুরুষ প্রার্থীদের কমপক্ষে ১২ফিট এবং নারীপ্রার্থীদের কমপক্ষে ৮ফিট  রোপ ক্লাইমিং বা দড়ি বেয়ে উপরে উঠতে হবে।

* নতুন নিয়মে পুলিশ কনস্টেবল নিয়োগ প্রক্রিয়ার ধাপ ও শারীরিক পরীক্ষার সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ভিডিওতে :
https://www.youtube.com/watch?v=cporXtcOylU

(গ) লিখিত পরীক্ষা : বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ বিজ্ঞানের উপর ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা।
(ঘ) মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা : ১৫ নম্বরের পরীক্ষা।
(ঙ) প্রাথমিক নির্বাচন : লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ীপ্রার্থীদের প্রাথমিকভাবে নির্বাচন করা হবে।

(চ) পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা : স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রার্থীরা পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ করবে।  ভেরিফিকেশন রিপোর্ট সন্তোষজনক হলে প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে প্রার্থী নির্বাচিত হবে।
(ছ) চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ : পুনর্বাছাই কমিটি কর্তৃক শারীরিক যোগ্যতাসহ অন্যান্য তথ্যাদি যাচাইয়ের পর চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করা হবে।

নিয়োগ বিজ্ঞপ্তি, জেলাভেদে শূণ্য পদ ও বিস্তারিত জানতে ক্লিক করুন https://edudaily24.com/%e0%a6%95%e0%a6%a8%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%87%e0%a6%ac%e0%a6%b2-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%af%e0%a6%bc%e0%a7%8b%e0%a6%97-%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a8%e0%a7%a7/

পুলিশ কনস্টেবল পদে আবেদনের নিয়মাবলী :

https://youtu.be/cporXtcOylU

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page