খেলাধূলা

কাতার বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপ্পে, গোল্ডেন বুট পাওয়ার সম্ভাবনা

কাতার বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা এখন পর্যন্ত কিলিয়ান এমবাপ্পে। বেশি সংখ্যক গোল দিয়ে গোল্ডেন বুট পাওয়ার প্রতিযোগিতায় দ্বিতীয় স্থানে থাকা মেসি, জিরু, গাকপোদের থেকে অনেকটাই এগিয়ে ফ্রান্সের ২৩ বছর বয়সী Kylian Mbappé। মোট ৫টি গোল করে বর্তমানে সবার শীর্ষে অবস্থান করছেন এমবাপ্পে।

১৯ বছর বয়সে এমবাপ্পে রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে ফ্রান্সের পক্ষে করেছিলেন ৪ গোল, এবার শেষ ষোলো পেরোতেই করে ফেলেছেন ৫ টি। বিশ্বকাপ ইতিহাসে মিরোস্লাভ ক্লোসার সর্বোচ্চ ১৬ গোলের রেকর্ড যে এখনই হুমকির মুখে সেটি না বললেও চলছে।

বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা ও কে পাচ্ছেন গোল্ডেন বুট

  • ২০২২ সালের ফিফা বিশ্বকাপ ফুটবল-এর round 16 বা শেষ ষোলোতে পোল্যান্ডের বিপক্ষে ৩-১ ব্যবধানে জয় পেয়েছে ফ্রান্স। এই ম্যাচের ৩টি গোলের ২টিই করেছেন কিলিয়ান এমবাপ্পে। এর ফলে এখন পর্যন্ত কাতার বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা তিনি।
  • গোল্ডেন বুটের লড়াইয়ে দ্বিতীয় স্থানে থাকা মেসি, জিরু, গাকপোদের থেকে অনেকটাই এগিয়ে গেলেন ২৩ বছর বয়সী ফরাসি এই তারকা।

কোন ম্যাচে কিলিয়ান এমবাপ্পের কত গোল

  • গ্রুপ পর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি, দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের বিপক্ষে দু’টি গোল করেন এমবাপ্পে, শেষ ম্যাচে বিশ্রাম পেয়ে প্রথম একাদশে না থাকায় গোলের সংখ্যা বাড়াতে পারেননি তিনি, খেলেছেন শেষের ২৫ মিনিট।
  • পোল্যান্ডের বিপক্ষে করা দু’টি গোলই ছিল চোখ ধাঁধানো।
  • কাতার বিশ্বকাপে ৫ গোল করার পাশাপাশি ২টি গোলে সহায়তাও করেছেন এমবাপ্পে।

ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপ্পের ধর্ম কী?

বিশ্বের অন্যতম দামি খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পে। তার বাবা ফুটবল কোচ উইলফ্রাইড ক্যামেরুন থেকে ফ্রান্সে। তার বাবা বিয়ে করেন আলজেরিয়ার মেয়ে ফাইজা লামারিকে। লামারি একজন হ্যান্ডবল খেলোয়াড় ছিলেন। বাবা খ্রিস্টান কিন্তু মা ফাইজা মুসলিম। বাবার ধর্মান্তরিত হবার কথা শোনা গেলেও এটা নিশ্চিত নয়। আর মা পারিবারিকভাবেই মুসলিম। কিলিয়ান এমবাপ্পের ধর্ম নিয়ে তাই মতান্তর রয়েছে। তবে তার মুসলিম হওয়ার সম্ভাবনা বেশি!
Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page