ভর্তি তথ্য

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ | মেধা ও অপেক্ষমান তালিকা PDF

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ (প্রাথমিক মেধা তালিকা ও অপেক্ষমান তালিকা PDF) প্রকাশ হয়েছে। ১০ আগস্ট ২০২৩ তারিখে দেশের ৮টি কৃষি প্রধান বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার রেজাল্ট ও মেরিট লিস্ট প্রকাশ করেছে কর্তৃপক্ষ। যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থরা ন্যূনতম ৬২ নম্বর (পাস নম্বর) পেয়েছেন, তারাই মেধাতালিকায় স্থান পেয়েছেন বলে জানা গেছে।

কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী আটটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফলে দেখা গেছে, সর্বমোট পাসের হার ২৮ শতাংশ।

১০ আগস্ট ২০২৩ তারিখ রাতে ফল প্রকাশের পর কৃষি গুচ্ছ কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন ভূঞা এই তথ্য জানান।

উপাচার্য জামাল উদ্দিন ভূঞা জানান, শিক্ষার্থীরা কৃষি গুচ্ছ ভর্তি ব্যবস্থার ওয়েবসাইটে (acas.edu.bd) পিন ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে ফলাফল দেখতে পারবেন।

তিনি জানান, ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষায় পাস নম্বর ছিল ৪০। এবার কৃতকার্য হয়েছেন ২৮ শতাংশ পরীক্ষার্থী। কৃষি বিশ্ববিদ্যালয় সমূহে সাধারণ ও কোটায় ৩ হাজার ৫৪৮টি আসনে মেধাতালিকা ও এর দ্বিগুণ পরিমাণ অপেক্ষমাণ তালিকা প্রকাশিত হয়েছে।

তিনি আরও জানান, বৃহস্পতিবার ফলাফল প্রকাশের কথা থাকলেও কর্তৃপক্ষের নিরলস প্রচেষ্ঠায় একদিন আগেই শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়েছে।

এবারের ভর্তি পরীক্ষায় প্রতিটি সঠিক উত্তরের জন্য এক নম্বর প্রদান করা হয় এবং প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা হয়েছে। মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হয়েছে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের (চতুর্থ বিষয় ব্যতীত) ভিত্তিতে ২৫ এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের (চতুর্থ বিষয় ব্যতীত) ভিত্তিতে ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা তৈরি করা হয়।

এর আগে ৫ আগস্ট আটটি কেন্দ্র ও তিনটি উপকেন্দ্রের অধীনে একযোগে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ৩ হাজার ৫৪৮টি আসনের বিপরীতে আবেদন করেন ৮১ হাজার ২১৯ শিক্ষার্থী। তাদের মধ্যে ভর্তি পরীক্ষায় বসেন ৬৫ হাজার ৪৫১ জন। উপস্থিতির হার ছিলো ৮০ দশমিক ৫৯ শতাংশ।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৭৫টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।

কৃষি গুচ্ছ ভর্তিতে কোন বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কত

বিশ্ববিদ্যালয়ের নামআসন
সংখ্যা
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ১১১৬
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর৩৭৫
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা৬৯৮
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট৪৩১
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী৪৪৩
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম২৪৫
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা১৫০
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়৯০
মোট আসন =৩৫৪৮টি
কৃষি গুচ্ছ ভর্তিতে কোন বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কত

ভর্তি আবেদনের যোগ্যতা

  • ২০১৮/২০১৯/২০২০ সালের এসএসসি/সমমান এবং ২০২১/২০২২ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ থেকে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সহ উত্তীর্ণ হয়েছে, কেবল তারাই আবেদন করতে পারবে। ২০২১ সালে এসএসসি / সমমান মানোন্নয়ন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাও আবেদন করতে পারবে।
  • এসএসসি / সমমান এবং এইচএসসি / সমমান উভয় ক্ষেত্রে প্রতিটিতে ৪র্থ বিষয় ছাড়া ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।
  • জিসিই এবং A লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে (O লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে এক্ষেত্রে A ও B গ্রেডের জন্য যথাক্রমে ৫ ও ৪ জিপিএ গণনা করা হবে।

আবেদনের তারিখ ও ফি

আবেদন গ্রহণের সময়সীমা ৮ জুন থেকে ১০ জুলাই ২০২৩ তারিখ পর্যন্ত। আবেদন ফি টাকা ১২০০ (ট্রান্সজেকশন চার্জ ব্যতীত) টাকা।

কৃষি গুচ্ছ আবেদন পদ্ধতি ২০২৩

১. শুরুতে https://acas.edu.bd ওয়েবসাইটে ভিজিট করুন।
২. “আবেদন করুন” অপশনে ক্লিক করুন।
৩. আবেদন করুন অপশনে ক্লিক করলে আপনার সামনে একটি আবেদন ফর্ম ওপেন হয়ে যাবে।
৪.সেই আবেদন ফর্মে আপনার সকল তথ্য সঠিকভাবে দিন।
৫. আপনার যদি কোন কোটা থাকে তাহলে সেই কোটার অপমন পুরণ করবেন।
৬. সব তথ্য সঠিকভাবে দিন এবং আপনার পছন্দের কলেজ সিলেক্ট কুরুন,তারপর সাবমিট করুন
৭. সাবমিট করার পরে আপনাকে একটি পিন এবং পাসওয়ার্ড দেওয়া হবে ,সেই পিন ও পাসওয়ার্ডের মাধ্যমে আপনি আপনার টাকা পরিশোধ করুন।

ভর্তি পরীক্ষার কেন্দ্র

পরীক্ষা কেন্দ্রসমূহের তালিকা অনুযায়ী আবেদনকারীকে ১ থেকে ৭ পর্যন্ত পরীক্ষা কেন্দ্রের পছন্দক্রম উল্লেখ করতে হবে। আবেদনকারীর পছন্দক্রম অনুযায়ী পরীক্ষা কেন্দ্রের আসন শূন্য থাকা সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষা কেন্দ্র নির্ধারণ করা হবে।

কৃষি গুচ্ছ মেধা স্কোর

ভর্তি নির্দেশিকা অনুযায়ী অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে এবং ভর্তি কমিটি যে কোন সিদ্ধান্ত পরিবর্তন ও পরিমার্জনের অধিকার রাখে।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন ২০২৩

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে MCQ পদ্ধতিতে । মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে।

বিষয়নম্বর
ইংরেজি১০
প্রাণীবিজ্ঞান১৫
উদ্ভিদবিজ্ঞান১৫
পদার্থবিজ্ঞান২০
রসায়ন২০
গণিত২০
কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন

৮ কৃষি বিশ্ববিদ্যালয়ের নাম ও তালিকা

বিশ্ববিদ্যালয়ের নাম ওয়েবসাইট
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহbau.edu.bd
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরbsmrau.edu.bd
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকাsau.edu.bd
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটsau.ac.bd
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালীpstu.ac.bd
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামcvasu.ac.bd
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনাkau.edu.bd
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়hau.ac.bd

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩

#শিরোনামতারিখডাউনলোড
1কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৮ (আট) টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণির ভর্তি নির্দেশিকা31 May, 2023 ডাউনলোড
2কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৮ (আট) টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি31 May, 2023 ডাউনলোড
কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩

Agriculture university admission result 2023 pdf

8 agriculture university admission result 2022 pdf download link (40 pages – 1st Merit list & waiting list) : https://acas.edu.bd/api/file/download/notice/71e3f516-ab08-4483-85d0-253f8793ede4.PDF

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ – Agriculture cluster admission circular 2023

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ - Agriculture cluster admission circular 2023
কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ – Agriculture cluster admission circular 2023

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তির পাস নাম্বার কত?

২০২১-২০২২ শিক্ষাবর্ষে কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তির পাস ৬২।
Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page