ফলাফল

জেএসসি, জেডিসি, প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার ফলাফল ও পুন:নিরীক্ষণ যেভাবে

গত দুই বছরের মতো এবারও অষ্টম শ্রেণির জেএসসি, জেডিসি এবং পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল একই দিন প্রকাশ হবে। ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখ দুপুরে অফিসিয়াল ওয়েবসাইট, এসএমএস এবং স্ব-স্ব কেন্দ্রে এই ফলাফল পাওয়া যাবে।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল শিক্ষা বোর্ডের ফলাফল বিষয়ক ওয়েবসাইটের ( www.educationboardresults.gov.bd অথবা eboardresults.com/app/stud ) পাশাপাশি এসএমএস করেও পাওয়া যাবে।

ফলাফল পাওয়া যাবে এসএমএসওয়েবসাইটে :
প্রাথমিক (পিইসি) : যে কোনো মোবাইলে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2019 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে প্রাথমিক সমাপনীর ফল। দুপুর ২টার পর থেকে ফলাফল এই দুই ওয়েবসাইটে পাওয়া যাবে : www.dpe.gov.bd অথবা http://dperesult.teletalk.com.bd

ইবতেদায়ি : ইবতেদায়ির ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2019 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

জেএসসি : JSC BOARD (বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর) ROLL 2019” লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। মেসেজের উদাহরণ: JSC DHA ROLL 2019

জেডিসি : JDC রেজাল্ট জানতে “JDC MAD ROLL”
জেএসসি ও জেডিসি ফলাফল পাওয়ারওয়েবসাইট : www.educationboardresults.gov.bd
জেএসসি / জেডিসি পরীক্ষার ফলাফল পেতে এসএমএস টাইপ করার ফরমেট নিচে উদাহরণসহ দেওয়া আছে। এভাবে এসএমএস টাইপ করে পাঠাতে হবে 16222 নম্বরে।

Education Board Keyword SMS Instruction
Dhaka Education Board  DHA JSC<space>DHA<space>Roll<space>2017
Barisal Education Board  BAR JSC<space>BAR<space>Roll<space>2017
Comilla Education Board  COM JSC<space> COM <space>Roll<space>2017
Chittagong Education Board  CHI JSC<space> CHI <space>Roll<space>2017
Dinajpur Education Board  DIN JSC<space> DIN <space>Roll<space>2017
Jessore Education Board  JES JSC<space> JES<space>Roll<space>2017
Madrasah Education Board  MAD JSC<space> MAD<space>Roll<space>2017
Rajshahi Education Board  RAJ JSC<space> RAJ <space>Roll<space>2017
Sylhet Education Board  SYL JSC<space>SYL <space>Roll<space>2017

উল্লেখ্য, ২০১৯ সালে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন এবং জেএসসি-জেডিসিতে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন পরীক্ষার্থী অংশ নেয়।

ফলাফল পুন:নিরীক্ষণ : যেসব পরীক্ষার্থীরা আশানুরূপ ফলাফল পায়নি, তারা চাইলে উত্তরপত্র বা ফলাফল পুন:নিরীক্ষণের আবেদন করতে পারবে। প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর পরীক্ষার্থীরা পুন:নিরীক্ষণ আবেদন করতে পারবে ১ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি ২০২০ পর্যন্ত। আর জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরা পুন:নিরীক্ষণ আবেদন করতে পারবে ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি ২০২০ তারিখের মধ্যে।

জেএসসি জেডিসি প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রেজাল্ট ও পুন:নিরীক্ষণ যেভাবে - how jsc jdc pec psc result 2019 bd teletalk
Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page