শিক্ষা বার্তা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩ তম সমাবর্তন ১৯ নভেম্বর ২০২২ : আবেদন ২৭-৩০ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩ তম সমাবর্তন ১৯ নভেম্বর ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। সমাবর্তনে অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন বা আবেদনের সময়সীমা ২৭-৩০ অক্টোবর ২০২২। ২৬ আগস্ট ২০১৯ থেকে ১৩ অক্টোবর ২০২২ পর্যন্ত বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ গ্র্যাজুয়েটরা ৫৩তম সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবেন। একই সঙ্গে এই সমাবর্তন অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরাও অংশ নিতে পারবেন, তবে তাদের সমাবর্তন ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন ১৯ নভেম্বর ২০২২ অনুষ্ঠিত হবে।

সমাবর্তনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ সভাপতিত্ব করবেন।

সমাবর্তনে অংশগ্রহণের জন্য আজ (৭ অক্টোবর) থেকে আগামী ২৬ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করা যাবে convocation.du.ac.bd-এই লিংকে।

অনলাইনে আবেদন করে নির্ধারিত ফি ২৭ অক্টোবর পর্যন্ত বিকাশ অথবা সোনালী ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে।

ঢাবির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব প্রক্রিয়া সম্পন্ন করে সমাবর্তনের নিবন্ধন ও সনদ উত্তোলনের আবেদন ফরম আগামী ৩০ অক্টোবর বিকেল ৪টার মধ্যে সংশ্লিষ্ট হল অফিসে ও অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটদের স্ব স্ব কলেজে জমা দিতে হবে।

৫৩তম ঢাবি সমাবর্তন ২০২২

রেজিস্ট্রেশন শুরু৭ অক্টোবর ২০২২ সকাল ৮ টা
রেজিস্ট্রেশন শেষ২৬ অক্টোবর ২০২২ রাত ১১ টা ৫৯ মিনিট
রেজিস্ট্রেশন ফি জমা দেয়ার শেষ২৭ অক্টোবর ২০২২ তারিখ, বৃহস্পতিবার
আবেদন ফরম জমা দেয়ার শেষ৩০ অক্টোবর ২০২২ তারিখ, রবিবার বিকাল ৪টার মধ্যে
যারা অংশ নিতে পারবেন :২৬ আগস্ট ২০১৯ থেকে ১৩ অক্টোবর ২০২২ পর্যন্ত বিভিন্ন পর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ গ্র্যাজুয়েটরা

ঢাকা বিশ্ববিদ্যালয় সমাবর্তন ২০২২ (৫৩তম)

৫৩তম সমাবর্তন-২০২২ এর রেজিস্ট্রেশন ফি অনলাইনে বিকাশ এবং সোনালী ব্যাংকের সোনালী সেবার মাধ্যমে প্রদান করতে হবে। এই প্রক্রিয়াটি ৫টি ধাপে সম্পন্ন করতে হবে। ৫ম ধাপ সম্পন্ন হবার পরই কেবল রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন বলে বিবেচিত হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন না করে কোন ভাবেই সমাবর্তনে অংশ নেয়া যাবেনা।

ঢাবি সমাবর্তনে আবেদনের ধাপ ২০২২

  • ধাপ-১: ৫৩তম সমাবর্তনে অংশগ্রহণে আগ্রহী গ্র্যাজুয়েটকে প্রথমে উপরের Sign Up মেন্যুতে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার মাধ্যমে একটি একাউন্ট খুলতে হবে। ২৬ অক্টোবর ২০২২ রাত ১১ টা ৫৯ মিনিট এর পর আর সাইন আপ করা যাবেনা। একাউন্ট খোলা হয়ে গেলে উপরের Login মেন্যুতে ক্লিক করে লগ-ইন করার মাধ্যমেই কেবল ২য় ধাপে যাওয়া যাবে।

  • ধাপ-২: এই ধাপে গ্র্যাজুয়েট তার সকল তথ্য সরবরাহ করবেন। ৩য় ধাপে যাবার জন্য Proceed To Payment বাটনে ক্লিক করতে হবে। অসম্পূর্ণ আবেদন সেভ করে রাখা যাবে এবং পরবর্তী সময় https://convocation.du.ac.bd ঠিকানায় গিয়ে লগ-ইন করার মাধ্যমে এই ধাপে ফিরে এসে বাকি তথ্য সরবরাহ করা যাবে। লগ-ইন করার জন্য ধাপ-১ এ Sign Up এর সময় সরবরাহ করা user name (ইমেইল এড্রেস) ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। ধাপ-৩, ৪ ও ৫-এ থাকা আবেদনকারীও লগ-ইন করে যথাক্রমে উক্ত ধাপগুলোতে ফিরে আসতে পারবেন।

  • ধাপ-৩: এই ধাপে আবেদনকারী প্রথমে রেজিস্ট্রেশন ফি জমা দেয়ার মাধ্যম নির্ধারণ করবেন। বিকাশ এর মাধ্যমে ফি জমা দিতে চাইলে বিকাশের ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে যেকোনো বিকাশ একাউন্টের মাধ্যমে ফি জমা দেয়া যাবে। সোনালী ব্যাংকের সোনালী সেবার মাধ্যমে ফি জমা দিতে চাইলে pdf ফরমাটে একটি পে-স্লিপ প্রদান করা হবে। এই পে-স্লিপটি প্রিন্ট করে সোনালী ব্যাংকের যেকোনো শাখায় (ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ব্যতীত) ফি জমা দেয়া যাবে। পে-স্লিপের আবেদনকারীর অংশটি পরবর্তী ধাপগুলোতে ব্যবহারের জন্য যত্ন সহকারে সংরক্ষণ করতে হবে। ফি জমা হয়ে গেলে আবেদনকারী স্বয়ংক্রিয়ভাবে ৪র্থ ধাপে পৌছে যাবেন। আবেদনকারীকে অবশ্যই ২৭ অক্টোবর ২০২২ তারিখ, বৃহস্পতিবার ব্যাংকিং সময়ের মধ্যে বিকাশ অথবা সোনালী সেবার মাধ্যমে রেজিস্ট্রেশন ফি জমা দিতে হবে।

  • ধাপ-৪: ৪র্থ ধাপে থাকা আবেদনকারী Generate Forms and Receipts বাটনে ক্লিক করার মাধ্যমে ৫ম ধাপে যেতে পারবেন। ৩য় ও ৪র্থ ধাপে থাকা আবেদনকারী Edit Information বাটনে ক্লিক করে নির্দিষ্ট কিছু তথ্য সংশোধন করতে পারবেন। অসংশোধনযোগ্য তথ্যে ভুল থাকলে রেজিস্ট্রেশন প্রক্রিয়া নতুন করে শুরু করতে হবে। ৫ম ধাপে পৌছে যাওয়া আবেদনকারী কোন ক্রমেই তার প্রদেয় তথ্য সংশোধন করতে পারবেন না।

  • ধাপ-৫: এই ধাপে আবেদনকারী নিম্নলিখিত আবেদনপত্র ও রসিদসমূহের pdf ফাইল ডাউনলোড করতে পারবেন:
    • (ক) সমাবর্তনের রেজিস্ট্রেশন এবং মূলসনদ উত্তোলনের আবেদনপত্র
    • (খ) আবেদনপত্র জমাদানের রসিদ
    • (গ) কস্টিউম গ্রহণের ফরম
    • (ঘ) গ্রহণকৃত কস্টিউম ফেরত দেয়ার রসিদ
    • (ঙ) গিফট গ্রহণের ফরম
    • (চ) ফি জমা দেয়ার রসিদ (শুধুমাত্র বিকাশের মাধ্যমে ফি জমাদানকারীদের জন্য। সোনালী ব্যাংকের মাধ্যমে ফি প্রদানকারীদের ক্ষেত্রে ব্যাংকের সীল ও স্বাক্ষর সম্বলিত টাকা জমাদানের রসিদটি অনুরূপ কাজে ব্যবহার করা যাবে )।
      ৫৩তম সমাবর্তনে অংশগ্রহণকারী গ্র্যাজুয়েট সকল প্রক্রিয়া সম্পন্নের পর ফি জমা দেয়ার রসিদ/পে-স্লিপের আবেদনকারীর অংশসহ সনদ উত্তোলনের আবেদন ফরমটি আগামী ৩০ অক্টোবর ২০২২ তারিখ, রবিবার বিকাল ৪টার মধ্যে মধ্যে স্ব-স্ব হল অফিসে জমা দিবেন।

  • অধিভুক্ত সরকারি ৭(সাত) কলেজ -এর সমাবর্তনে অংশগ্রহণকারী গ্র্যাজুয়েট ফি জমাদান রসিদ/পে-স্লিপের আবেদনকারীর অংশসহ তার আবেদন ফরমটি আগামী ৩০ অক্টোবর ২০২২ তারিখ, রবিবার বিকাল ৪টার মধ্যে মধ্যে স্ব-স্ব কলেজে জমা দিবেন।
  • পিএইচডি, ডিবিএ, এমফিল ডিগ্রিধারীরা ফি জমা দেয়ার রসিদ/পে-স্লিপের আবেদনকারীর অংশসহ সনদ উত্তোলনের আবেদন ফরমটি ৩০ অক্টোবর ২০২২ তারিখ, রবিবার বিকাল ৪টার মধ্যে মধ্যে স্ব-স্ব বিভাগে জমা দিবেন।

    উপাদানকল্প কলেজ / ইনস্টিটিউট-এর গ্র্যাজুয়েটগণ ফি জমা দেয়ার রসিদ/পে-স্লিপের আবেদনকারীর অংশসহ সনদ উত্তোলনের আবেদন ফরমটি আগামী ৩০ অক্টোবর ২০২২ তারিখ, রবিবার বিকাল ৪টার মধ্যে মধ্যে স্ব-স্ব কলেজ/ইনস্টিটিউটে জমা দিবেন।

    আবেদন ফরমের সাথে নিম্নলিখিত কাগজপত্রও জমা দিতে হবে:
    • পরীক্ষার প্রবেশপত্রের সত্যায়িত ফটোকপি।
    • পদকপ্রাপ্তদের ক্ষেত্রে পদকপ্রাপ্তির চিঠির সত্যায়িত ফটোকপি।
    • যারা সাময়িক সনদ তুলেছেন, কিন্তু ফেরত দেন নি তাদের ক্ষেত্রে সাময়িক সনদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন ১৯ নভেম্বর ২০২২ - আবেদন ২৭-৩০ অক্টোবর ২০২২  https://convocation.du.ac.bd
DU convocation 2022 (53th) – Application date 27-30 October 2022
Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page