নতুন পদ্ধতিতে শিক্ষক নিয়োগ এপ্রিল থেকে

আগামী এপ্রিল-২০১৬ থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন পদ্ধতিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। নিয়োগ কার্যক্রম অনলাইনে হবে। আজ (রবিবার) শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান।
বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনের মাধ্যমে শিক্ষক নিয়োগের কার্যক্রম পরিচালনা করতে ওই অনুষ্ঠানে মোবাইল অপারেটর টেলিটকের সঙ্গে চুক্তি করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।
চুক্তিতে সই করেন এনটিআরসিএ’র চেয়ারম্যান এ এম এম আজহার ও টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আহমেদ। এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম উপস্থিত ছিলেন।
ওই অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, নতুন পদ্ধতিতে শিক্ষক নিয়োগের সব কাজ শেষ পর্যায়ে। আগামী এপ্রিল মাসেই শিক্ষক নিয়োগের এই প্রক্রিয়া শুরু হবে। উপযুক্ত, দক্ষ ও যোগ্য শিক্ষক নিয়োগ দেওয়া হবে। অনলাইনের মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করে মেধার ভিত্তিতে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।
এত দিন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে পরিচালনা কমিটির একচ্ছত্র ক্ষমতা ছিল। পরিচালনা কমিটি বিজ্ঞপ্তি দেওয়ার পর নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতেন। এরপর পরিচালনা কমিটির তত্ত্বাবধানে আরেকটি নিয়োগ পরীক্ষা নিয়ে শিক্ষক নিয়োগ করা হতো।
সম্প্রতি সরকার শিক্ষক নিয়োগে পরিচালনা কমিটির একচ্ছত্র ক্ষমতা খর্ব করে। তারা কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নিয়ে মেধাতালিকা করে সেখান থেকে নিয়োগের সিদ্ধান্ত নেয়। এই প্রক্রিয়ায় এনটিআরসিএ প্রতিবছর শিক্ষক নিবন্ধন পরীক্ষা নিয়ে চাহিদা অনুযায়ী বিষয়ভিত্তিক জাতীয়, বিভাগ, জেলা ও উপজেলাওয়ারী মেধাক্রম করে ফল ঘোষণা করবে। মেধাতালিকা অনুযায়ী নিয়োগ দেওয়া হবে। নিয়োগের সময় প্রথমে উপজেলায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে জেলার তালিকা থেকে নিয়োগ করা হবে। তাতেও প্রার্থী না পাওয়া গেলে বিভাগীয় তালিকাকে অগ্রাধিকার দেওয়া হবে।
বর্তমানে সারা দেশে প্রায় ৩৬ হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান আছে।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page