নতুন করে সরকারি হলো আরো ৫ কলেজ ও ১২ স্কুল

নতুন করে সরকারি হলো আরো ৫টি কলেজ ও ১২টি স্কুলকে সরকারি করা হয়েছে। বেসরকারি এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে সরকারি করা প্রসঙ্গে গতকাল (২৩ আগস্ট ২০১৮, সোমবার) ও আজ (২৪ আগস্ট ২০১৮, মঙ্গলবার) প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
নতুন সরকারি কলেজ ৫টি হলো- রাজশাহীর বানেশ্বর কলেজ, রাজবাড়ীর বালিয়াকান্দি কলেজ, বাগেরহাটের শহীদ শেখ আবু নাসের মহিলা ডিগ্রি কলেজ এবং দিনাজপুরের কাহারোল ডিগ্রি কলেজ ও পাকেরহাট ডিগ্রি কলেজ। এসব কলেজ নিয়ে দেশে সরকারি কলেজ ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৬০৩টি। ‘সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০১৮’ অনুযায়ী এসব কলেজকে সরকারি করা হয়েছে। এর আগে, গত ১২ অগাস্ট ২০১৮ তারিখে একযোগে দেশের ২৭১টি কলেজকে সরকারি করা হয়।
এদিকে নতুন করে সরকারি করা মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলো (১২টি) হলো- জয়পুরহাটের ক্ষেতলাল পাইলট মডেল উচ্চবিদ্যালয় ও কলেজ, কালাই এমইউ উচ্চবিদ্যালয়, আক্কেলপুর এফইউ পাইলট উচ্চবিদ্যালয়, কিশোরগঞ্জের ভৈরব কেবি পাইলট মডেল হাইস্কুল, ইটনার মহেশ চন্দ্র মডেল শিক্ষা নিকেতন, নিকলী জিসি পাইলট মডেল উচ্চবিদ্যালয়, হোসেনপুর মডেল পাইলট স্কুল অ্যান্ড কলেজ, রাজশাহীর পুঠিয়া পিএন উচ্চবিদ্যালয়, বগুড়ার সোনাতলা মডেল উচ্চবিদ্যালয়, শরীয়তপুরের ডামুড্যা মুসলিম উচ্চবিদ্যালয়, সিরাজগঞ্জের উল্লাপাড়া মার্চেন্টস পাইলট উচ্চবিদ্যালয় এবং নড়াইলের কালিয়া পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়।
প্রজ্ঞাপনে বলা হয়, এসব শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত কোনো শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না। যেসব উপজেলায় সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ নেই, সেসব উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয় ও একটি করে কলেজকে সরকারি করার সিদ্ধান্তের অংশ হিসেবে এসব প্রতিষ্ঠান সরকারি করা হলো।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page