জেনে রাখুন

এসএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহারের নির্দেশনা

এসএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহারের নির্দেশনা কী, এ ব্যাপারে অনেক শিক্ষার্থীই প্রশ্ন করছেন। গত এসএসসি পরীক্ষার আগে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃপক্ষ জানিয়েছিল, পরীক্ষার হলে কোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করা যাবে না। তবে আগের বছরগুলোতে ইলেক্ট্রনিক্স ডিভাইস ডিভাইস নিষিদ্ধ থাকলেও নন প্রোগ্রামেবল ডিভাইস ব্যবহারের অনুমতি ছিল। যদিও আগের বছরগুলোতে কোনো কোনো কেন্দ্রে পরীক্ষার্থীদের নন প্রোগ্রামেবল ক্যালকুলেটর জব্দ করা হয়েছিল বলে খবর প্রকাশ হয়েছিল।

চলতি বছরের পরীক্ষার ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় কিংবা শিক্ষা বোর্ডের সুনির্দিষ্ট ও সুস্পষ্ট নোটিশের আগে ক্যালকুলেটর নিয়ে এখনই স্পষ্ট করে কিছু বলা যাচ্ছে না। তবে আগের বছরগুলোর নির্দেশনাগুলো খেয়াল করলে এ ব্যাপারে একরকম ধারণা পাওয়া পাবে।

গত বছর পাবলিক পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহারের নির্দেশনা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল বিভিন্ন শিক্ষা বোর্ড। এসএসসি পরীক্ষার্থীদের Casio fx-570MS,
fx-82MS, fx-991ms, fx-100ms
প্রভৃতি সিরিজের Non programmable calculators ব্যবহারের অনুমতি দেয়া হয়েছিল। তবে ‘P’ অথবা Programmable লেখা ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ ছিল। সুতরাং, এই বছরও Non programmable calculators ব্যবহারে কোনো সমস্যা থাকার কথা না!

এর আগে, ২০১৯ সালের ৭ জানুয়ারি প্রকাশ করেছিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা।

শিক্ষা বোর্ডের ঐ নির্দেশনায় (২০১৯) বলা হয়, পাবলিক পরীক্ষায় পরীক্ষার্থীদের প্রয়োজনের ভিত্তিতে Non programmable calculators ব্যবহারের নির্দেশ রয়েছে। নির্ধারিত মডেলের নন প্রোগ্রামেবল ক্যালকুলেটর ব্যবহার করার অনুমতির জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হলো।

অর্থাৎ এই নির্দেশনার মাধ্যমে এটা স্পষ্ট যে, এসএসসি, এইচএসসি কিংবা অন্যান্য পাবলিক পরীক্ষা গুলোতেও Non programmable calculators ব্যবহার করা যাবে। কর্তৃপক্ষ এখন পর্যন্ত যা বলেছে, তা হলো কোনো প্রোগ্রামেবল ক্যালকুলেটর, স্মার্ট ঘড়ি কিংবা যেকোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করা যাবে না। তবে নন প্রোগ্রামেবল ক্যালকুলেটর বা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না, এমনটা এখনো বলেনি। যেহেতু আগের পরীক্ষাগুলোতেও নন প্রোগ্রামেবল ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ ছিল এবং নির্দিষ্ট মডেলের ক্যালকুলেটর নির্ধারণ করে দেয় হয়েছিল, সুতরাং ধারনা করা হচ্ছে- এসব ক্যালকুলেটর ব্যবহারে কোনো সমস্যা থাকার কথা না!

কোন কোন মডেলের ক্যালকুলেটর নন প্রোগ্রামেবল

Non programmable calculators list

এসএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহারের নির্দেশনা - Non programmable calculators list for board exam
Non programmable calculators list for board exam

এসএসসি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে?

Electronic devicess banned in SSC exam 2022

আরো পড়ুন >>
এসএসসি পরীক্ষার রুটিন ২০২১

এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষা নিয়ে ৯ নির্দেশনা (পরিপত্র)

শিক্ষা ও চাকরি বিষয়ক দরকারি তথ্য নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজেhttps://www.facebook.com/EduDailyOfficial ) লাইক দিয়ে রাখুন এবং
ইউটিউব চ্যানেলে http://www.youtube.com/edudaily24 ) সাবস্ক্রাইব করুন।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page