চাকরির খবর

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার সিলেবাস ২০২২

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার সিলেবাস ২০২২ প্রকাশিত হয়েছে। ৭ জুলাই ২০২২ তারিখে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইটে (https://erecruitment.bb.org.bd) বিভিন্ন পদের সিলেবাস ও বিষয়ভিত্তিক নম্বর বণ্টন (মানবণ্টন) প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকে নবম গ্রেডভুক্ত সহকারী প্রোগ্রামার, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, সহকারী পরিচালক (পরিসংখ্যান), সহকারী পরিচালক (গবেষণা), মেডিকেল অফিসার এবং দশম গ্রেডভুক্ত অফিসার (পুরকৌশল), অফিসার (তড়িৎকৌশল), অফিসার (যন্ত্রকৌশল), অফিসার (এক্স ক্যাডার-গ্রন্থাগার) পদে চলমান নিয়োগ পরীক্ষার পদ্ধতি এবং পরীক্ষার সিলেবাস ও বিষয়ভিত্তিক নম্বর বণ্টন (মানবণ্টন) প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সিলেবাস ২০২২

১. নবম গ্রেডভুক্ত সহকারী প্রোগ্রামার পদে নিয়োগের জন্য প্রবেশপত্র ডাউনলোডকারী প্রার্থীদের একই সেশনে এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ টেস্টে শীর্ষে অবস্থানকারী নির্দিষ্টসংখ্যক প্রার্থীর লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের কনটেন্ট ও কনটেন্ট অনুযায়ী নম্বর বিভাজন ১০০ নম্বরের এমসিকিউ টেস্টের সময় ১ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ৭৫ নম্বর, গণিত ১৫ নম্বর ও সাধারণ জ্ঞান ১০ নম্বর।

২০০ নম্বরের লিখিত পরীক্ষার সময় দুই ঘণ্টা। এর মধ্যে রয়েছে বিষয়ভিত্তিক ১৫০ নম্বর, গণিত ২০ নম্বর ও ইংরেজি ভাষা ৩০ নম্বর।

২. নবম গ্রেডভুক্ত সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার পদে নিয়োগের জন্য প্রবেশপত্র ডাউনলোডকারী প্রার্থীদের একই সেশনে এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ টেস্টে শীর্ষে অবস্থানকারী নির্দিষ্টসংখ্যক প্রার্থীর লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের কনটেন্ট ও কনটেন্ট অনুযায়ী নম্বর বিভাজন ১০০ নম্বরের এমসিকিউ টেস্টের সময় ১ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ৭৫ নম্বর, গণিত ১৫ নম্বর ও সাধারণ জ্ঞান ১০ নম্বর।

২০০ নম্বরের লিখিত পরীক্ষার সময় ২ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ১৫০ নম্বর, গণিত ২০ নম্বর ও ইংরেজি ভাষা ৩০ নম্বর।

৩. নবম গ্রেডভুক্ত সহকারী পরিচালক (গবেষণা) পদে নিয়োগের জন্য প্রবেশপত্র ডাউনলোডকারী প্রার্থীদের একই সেশনে এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ টেস্টে শীর্ষে অবস্থানকারী নির্দিষ্টসংখ্যক প্রার্থীর লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের কনটেন্ট ও কনটেন্ট অনুযায়ী নম্বর বিভাজন ১০০ নম্বরের এমসিকিউ টেস্টের সময় ১ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ৭৫ নম্বর, গণিত ১৫ নম্বর ও সাধারণ জ্ঞান ১০ নম্বর।

২০০ নম্বরের লিখিত পরীক্ষার সময় ২ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ১৫০ নম্বর, গণিত ২০ নম্বর ও ইংরেজি ভাষা ৩০ নম্বর।

৪. নবম গ্রেডভুক্ত সহকারী পরিচালক (পরিসংখ্যান) পদে নিয়োগের জন্য প্রবেশপত্র ডাউনলোডকারী প্রার্থীদের একই সেশনে এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ টেস্টে শীর্ষে অবস্থানকারী নির্দিষ্টসংখ্যক প্রার্থীর লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের কনটেন্ট ও কনটেন্ট অনুযায়ী নম্বর বিভাজন ১০০ নম্বরের এমসিকিউ টেস্টের সময় ১ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ৭৫ নম্বর, গণিত ১৫ নম্বর ও সাধারণ জ্ঞান ১০ নম্বর।
২০০ নম্বরের লিখিত পরীক্ষার সময় ২ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ১৫০ নম্বর, গণিত ২০ নম্বর ও ইংরেজি ভাষা ৩০ নম্বর।

৫. নবম গ্রেডভুক্ত মেডিকেল অফিসার পদে নিয়োগের জন্য প্রবেশপত্র ডাউনলোডকারী প্রার্থীদের ২ ঘণ্টাব্যাপী এমসিকিউ টাইপ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ পরীক্ষার প্রশ্নপত্রের কনটেন্ট ও কনটেন্ট অনুযায়ী নম্বর বিভাজন বেসিক মেডিকেল নলেজ ৪০ নম্বর, ক্লিনিক্যাল মেডিসিন ৬০ নম্বর, সাবজেক্ট রিলেটেড ৬০ নম্বর, ব্যবহারিক দক্ষতা ও অভিজ্ঞতা ২৫ নম্বর ও সাধারণ জ্ঞান ১৫ নম্বর।

৬. দশম গ্রেডভুক্ত অফিসার (পুরকৌশল) পদে নিয়োগের জন্য প্রবেশপত্র ডাউনলোডকারী প্রার্থীদের একই সেশনে এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ টেস্টে শীর্ষে অবস্থানকারী নির্দিষ্টসংখ্যক প্রার্থীর লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের কনটেন্ট ও কনটেন্ট অনুযায়ী নম্বর বিভাজন ১০০ নম্বরের এমসিকিউ টেস্টের সময় ১ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ৭৫ নম্বর, গণিত ১৫ নম্বর ও সাধারণ জ্ঞান ১০ নম্বর।

২০০ নম্বরের লিখিত পরীক্ষার সময় ২ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ১৫০ নম্বর, গণিত ২০ নম্বর ও ইংরেজি ভাষা ৩০ নম্বর।

৭. দশম গ্রেডভুক্ত অফিসার (তড়িৎকৌশল) পদে নিয়োগের জন্য প্রবেশপত্র ডাউনলোডকারী প্রার্থীদের একই সেশনে এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ টেস্টে শীর্ষে অবস্থানকারী নির্দিষ্টসংখ্যক প্রার্থীর লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের কনটেন্ট ও কনটেন্ট অনুযায়ী নম্বর বিভাজন ১০০ নম্বরের এমসিকিউ টেস্টের সময় ২ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ৭৫ নম্বর, গণিত ১৫ নম্বর ও সাধারণ জ্ঞান ১০ নম্বর।

২০০ নম্বরের লিখিত পরীক্ষার সময় ২ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ১৫০ নম্বর, গণিত ২০ নম্বর ও ইংরেজি ভাষা ৩০ নম্বর।

৮. দশম গ্রেডভুক্ত অফিসার (যন্ত্রকৌশল) পদে নিয়োগের জন্য প্রবেশপত্র ডাউনলোডকারী প্রার্থীদের একই সেশনে এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ টেস্টে শীর্ষে অবস্থানকারী নির্দিষ্টসংখ্যক প্রার্থীর লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের কনটেন্ট ও কনটেন্ট অনুযায়ী নম্বর বিভাজন ১০০ নম্বরের এমসিকিউ টেস্টের সময় ১ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ৭৫ নম্বর, গণিত ১৫ নম্বর ও সাধারণ জ্ঞান ১০ নম্বর।

২০০ নম্বরের লিখিত পরীক্ষার সময় ২ ঘণ্টা। এর মধ্যে রয়েছে সাবজেক্ট রিলেটেড ১৫০ নম্বর, গণিত ২০ নম্বর ও ইংরেজি ভাষা ৩০ নম্বর।

৯. দশম গ্রেডভুক্ত অফিসার (এক্স ক্যাডার–গ্রন্থাগার) পদে নিয়োগের জন্য প্রবেশপত্র ডাউনলোডকারী প্রার্থীদের ২ ঘণ্টাব্যাপী লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষার প্রশ্নপত্রের কনটেন্ট ও কনটেন্ট অনুযায়ী নম্বর বিভাজন—পার্ট–১–এ এমসিকিউ টাইপ ৬০ নম্বরের পরীক্ষা। এর মধ্যে রয়েছে বাংলাদেশ অ্যাফেয়ার্স ১৫ নম্বর, ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ১৫ নম্বর, ডেইলি/সাধারণ বিজ্ঞান ১৫ নম্বর ও কম্পিউটার লিটারেসি ১৫ নম্বর।

পার্ট–২ এ ১৪০ নম্বরের লিখিত পরীক্ষা। এর মধ্যে রয়েছে বাংলা ভাষা দক্ষতা ২০ নম্বর, ইংরেজি ভাষা দক্ষতা ২০ নম্বর, বিষয়ভিত্তিক লাইব্রেরি ইনফরমেশন সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস ৫০ নম্বর ও বিষয়ভিত্তিক ডিজিটাল লাইব্রেরি ম্যানেজমেন্ট ৫০ নম্বর।

উল্লেখিত ১ থেকে ৮ নম্বর পদের এমসিকিউ পরীক্ষার ক্ষেত্রে প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

Bangladesh Bank Recruitment Exam Syllabus 2022 pdf download link : https://erecruitment.bb.org.bd/career/jul072022_bb_43.pdf

5/5 - (2 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page