জেনে রাখুনভর্তি তথ্য

আইএইচটি ও ম্যাটস ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

আইএইচটি ও ম্যাটস ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশিত হয়েছে। মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলে (ম্যাটস) ৪ বছর (১ বছরের ইন্টার্নশিপ) মেয়াদী ডিপ্লোমা কোর্স ও ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিতে (IHT) ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন টেকনোলজি কোর্সে ভর্তির আবেদন শুরু হবে ২০ জানুয়ারি ২০২২ তারিখ থেকে, চলবে ১৩ ফেব্রুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত।

ম্যাটস কি

অনেকেই মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল বা ম্যাটস (Medical Assistant Training School – MATS) সম্পর্কে জানতে চান। বর্তমানে সরকারি পর্যায়ে মাত্র ১১টি ম্যাটস প্রতিষ্ঠান আছে। এই কোর্স সম্পন্ন কারীদের Diploma of Medical Faculty (DMF) Degree দেয়া হয়। এই কোর্স করে সহজেই চাকরি ও আত্ম কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত দ্যা স্টেট মেডিকেল ফ্যাকাল্টি অব বাংলাদেশ কর্তৃক অধিভুক্ত একটি কোর্সের নাম, মেডিকেল এ্যাসিস্টেন্ট ট্রেনিং কোর্স (ডিগ্রির নাম : ডিএমএফ (DMF), যা ডিপ্লোমা ডাক্তার হিসেবে পরিচিত)। এই কোর্সটি করতে হয় ম্যাটস (মেডিকেল এ্যাসিস্টেন্ট ট্রেনিং স্কুল) থেকে।

সরকারি ম্যাটস এর তালিকা

বর্তমানে দেশে ১১টি সরকারি প্রতিষ্ঠান (ম্যাটস্,বাগেরহাট। ম্যাটস্, নোয়াখালী। ম্যাটস্, টাঙ্গাইল, ম্যাটস্ সিরাজগঞ্জ, ম্যাটস্ কুষ্টিয়া, ম্যাটস্ ফরিদপুর,ম্যাটস্ কুমিল্লা,ম্যাটস সাতক্ষীরা, ম্যাটস নওগা, ম্যাটস রাজবাড়ী, ম্যাটস্ ঝিনাইদহ এবং টুঙ্গিপাড়া,গোপালগঞ্জ রয়েছে।

ম্যাটস এ ভর্তির যোগ্যতা

২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত সময়সীমার মধ্যে এসএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে জীববিজ্ঞানসহ পাস হতে হবে। প্রার্থীকে ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত হতে হবে।

ম্যাটস এর চাকরি

MATS কোর্স সম্পর্ন্ন কারীকে DMF বা Diploma of Medical Faculty সার্টিফিকেট দেয় রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ। এই ডিগ্রিপ্রাপ্তরা চিকিৎসকের সহকারী হিসেবে কাজ করতে পারেন। DMF ডিগ্রি প্রাপ্তদের কর্মক্ষেত্রের সুযোগ অনেক। সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, বিভিন্ন স্বাস্থ্য-উপকেন্দ্র, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, স্কুল হেলথ্‌ ক্লিনিক, বিভিন্ন আধাসরকারি/ কর্পোরেশন যেমনঃ তিতাস গ্যাস, বি আই ডব্লিউ টি এ, বিজি প্রেস, বাংলাদেশ বিমান, ইত্যাদি প্রতিষ্ঠান ছাড়াও বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান যেমন:- ব্র্যাক,আশা, গণস্বাস্থ্য, কেয়ার, গণ সাহায্য সংস্থা, আই সি ডি ডি আর বি, সেভ দ্যা চিলড্রেন, প্রভৃতি প্রতিষ্ঠানে তারা নিয়োগ প্রাপ্ত হয় এবং কাজ করার সুযোগ পায়।

এছাড়াও দেশি বিদেশী নানা প্রতিষ্ঠানেও কাজ করার সুযোগ রয়েছে। ভবিষ্যতে আরও নতুন নতুন কর্ম ক্ষেত্র তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। সরকারি চাকরিতে DMF-দের সাব এ্যাসিস্টেন্ট কমিউনিটি মেডিকেল অফিসার বা মেডিকেল এ্যাসিস্টেন্ট হিসাবে চাকরি পেতে পারেন।

ম্যাটস সার্টিফিকেটের স্বীকৃতি

৪ বছর মেয়াদী এই কোর্স শেষের পর সহকারী চিকিৎসক হিসাবে পেশাজীবী সনদপত্র ও রেজিস্ট্রেশন দেওয়া হয়। চূড়ান্তভাবে কোর্স সম্পন্নকারীকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ সার্টিফিকেট প্রদান করে।

ইন্টার্নশিপ

এই ইন্টার্নশিপ ট্রেনিংটি অত্যাধিক গুরুত্বপূর্ণ কারণ ভবিষ্যতে কর্মক্ষেত্রের সাথে অর্জিত জ্ঞানের সমন্বয় সাধন করে বলে। হাতে কলমে রোগী পর্যবেক্ষণ, রোগ নির্ণয়, চিকিৎসা প্রদানসহ রোগীর অন্যান্য ব্যবস্থাপনা বিষয়ের ওপর সরাসরি শিক্ষা দেওয়ার ব্যবস্থা এই ট্রেনিংয়ের অন্তর্ভূক্ত। চতুর্থ বর্ষে ফিল্ড ট্রেনিংয়ের (ইন্টার্নশিপ) মেয়াদ এক বছর। এই এক বছরের মধ্যে নয় মাস সদর (সরকারি) হাসপাতালে এবং তিন মাস উপজেলাস্বাস্থ্য কমপ্লেক্সে ট্রেনিং নেয়া বাধ্যতামূলক।

ম্যাটস আবেদন ফরম

MATS ও IHT-এ আবেদন ফরম পূরণের নিয়ম স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর (www.dgme.gov.bd) ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dghs.gov.bd) পাওয়া যাবে।

IHT & MATS admission circular 2021-2022

ম্যাটস ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২
Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page