খবর

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা ইন্টারনেট পাবেন পানির দরে

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা ইন্টারনেট পাবেন পানির দরে। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে নামমাত্র খরচে ইন্টারনেট ব্যান্ডউইডথ সুবিধা দেবে রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পরিচালিত বিডিরেন (বাংলাদেশ শিক্ষা ও গবেষণা নেটওয়ার্ক) প্ল্যাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এই সুবিধা পাবেন। করোনাকালীন এই সময়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান ও সহজ রাখার এ উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী বলে মন্তব্য করেছেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ।

প্রতি মাসে ১০০ টাকা রিচার্জের মাধ্যমে এই ইন্টারনেট সেবা পেতে হলে শিক্ষার্থীদের টেলিটক নেটওয়ার্কের আওতায় থাকতে হবে। তখন ইন্টারনেট খরচ কম হবে বলে সব শিক্ষার্থীই সহজে ভিডিও কনফারেন্স অ্যাপ জুমের মাধ্যমে অনলাইনে ক্লাসে অংশ নেওয়ার সুযোগ পাবেন। রিচার্জ করা ১০০ টাকা শিক্ষার্থীর মূল টেলিটক নম্বরে জমা থাকবে। এই টাকা দিয়ে ভয়েস কল ও ডেটা ব্যবহার করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জে যোগ হবে। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতম ডেটা না থাকলে এই সুবিধা ভোগ করা যাবে না।

শিক্ষার্থীরা যাতে বিনা মূল্যে ‘অনলাইন এডুকেশন রিসোর্স’ বা অনলাইন ভিত্তিক ডিজিটাল শিক্ষা উপকরণ ব্যবহার করতে পারেন, সে লক্ষ্যে বিডিরেন ২১ জুলাই ২০২০ তারিখে টেলিটক-সহ সব মোবাইল অপারেটরকে চিঠি পাঠায়। ২৮ আগস্ট ২০২০ তারিখে টেলিটক এই উদ্যোগের পক্ষে সম্মতি দিয়েছে। এই উদ্যোগের ফলে শিক্ষার্থীদের বিশাল একটি অংশ অনলাইন ক্লাসের সময় তাদের নেটওয়ার্কের আওতায় আসবে।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page