চাকরির খবর

শিক্ষা প্রশিক্ষক ও সাইফার অ্যাসিস্ট্যান্ট নেবে বিমানবাহিনী

‘বিমানসেনা নিয়োগ’ শিরোনামে শিক্ষা প্রশিক্ষক (এন্ট্রি নম্বর ৩৪) এবং সাইফার অ্যাসিস্ট্যান্ট (এন্ট্রি নম্বর ১৯) পদে জনবল নেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। প্রার্থীদের নির্বাচনী পরীক্ষা হবে ৬ আগস্ট।

যোগ্যতা :
শিক্ষা প্রশিক্ষক : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে ন্যূনতম সিজিপিএ ২.৫ পেয়ে স্নাতক কিংবা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে কম্পিউটার সায়েন্সে ডিপ্লোমায় সিজিপিএ ২.৫০ থাকতে হবে।

সাইফার অ্যাসিস্ট্যান্ট : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি/বিকম/বিএ-তে সিজিপিএ অন্তত ২.৫০ অথবা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার সায়েন্স/ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং/ কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/আইটি ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমায় ন্যূনতম সিজিপিএ ২.৫০ থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা : প্রার্থীকে বাংলাদেশি পুরুষ নাগরিক হতে হবে। আর বয়স হতে হবে সর্বোচ্চ ২৮ বছর (২২ মার্চ ২০২০ তারিখে)। উচ্চতা ন্যূনতম ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)। বুকের মাপ ন্যূনতম ৩০-৩২ ইঞ্চি। ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী। চোখ ৬/৬, স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন।

যেভাবে আবেদন :
‘সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফ’-এর অনুকূলে ২০০ টাকা মূল্যের মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের (অফেরতযোগ্য) বিনিময়ে পরীক্ষার আগের দিন পর্যন্ত প্রতি কার্যদিবসে (সকাল ৮টা থেকে দুপুর ২টা) আবেদনপত্র সংগ্রহ করা যাবে। ব্যাংক ড্রাফট অবশ্যই টিবিএল, অগ্রণী, সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের শাখায় পরিশোধযোগ্য হতে হবে।

বাংলাদেশ বিমানবাহিনীর সব ঘাঁটি ও ইউনিট; বিমানবাহিনীর তথ্য ও নির্বাচনী কেন্দ্রে (পুরনো বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা) আবেদনপত্র পাওয়া যাবে।

এ ছাড়া অনলাইনের (www.joinbangladeshairforce.mil.bd) মাধ্যমেও আবেদন করা যাবে। এ ক্ষেত্রে পরীক্ষার আগে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার জমা দিয়ে পরীক্ষার রোল নম্বর সংগ্রহ করতে হবে।

নির্বাচনী পরীক্ষার পদ্ধতি :
ক) শিক্ষা প্রশিক্ষক : লিখিত (আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞান), স্বাস্থ্যগত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

খ) সাইফার অ্যাসিস্ট্যান্ট : লিখিত (আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞান), ব্যাবহারিক, স্বাস্থ্যগত ও মৌখিক—এ চার পরীক্ষায় অংশ নিতে হবে।

নির্বাচনী পরীক্ষার সূচি :
সব বিভাগের পরীক্ষা ৬ আগস্ট ২০১৯ তারিখে ঢাকার তেজগাঁওয়ে বাংলাদেশ বিমানবাহিনীর তথ্য ও নির্বাচনী কেন্দ্রে (পুরনো বিমানবন্দর) অনুষ্ঠিত হবে। নির্বাচনী পরীক্ষা সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। পরীক্ষাকেন্দ্রে ইলেকট্রনিক ডিভাইস (মোবাইল, ক্যালকুলেটর ইত্যাদি) এবং ব্যাগ বহন করা যাবে না।

চূড়ান্তভাবে নির্বাচিতদের যোগদানের সম্ভাব্য তারিখ ২২ মার্চ ২০২০।

সুযোগ-সুবিধা :
উচ্চতর শিক্ষা, যোগ্যতার ভিত্তিতে প্রয়োজনীয় ক্ষেত্রে বিদেশে প্রশিক্ষণ, জাতিসংঘ মিশন, ভর্তুকি মূল্যে রেশন, বাসস্থান, চিকিত্সাসহ সন্তানের বিএএফ শাহীন কলেজ, এমআইএসটি, বিইউপি ও এএফএমসিতে অধ্যয়নের সুযোগ।

নিয়োগ বিজ্ঞপ্তি এই লিংকে :
www.joinbangladeshairforce.mil.bd//upload_img/img_temp/EEDNCY.jpg
শর্ট লিংক :

সূত্র : কালের কণ্ঠ । চাকরি আছে । ৩১ জুলাই ২০১৯

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page