শিক্ষা বার্তা

এশিয়ার সেরা তালিকায় বাংলাদেশের ১৩ বিশ্ববিদ্যালয়

এশিয়ার সেরা তালিকায় বাংলাদেশের ১৩ বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের কোয়াকুয়ারেলি সাইমন্ডস (কিউএস)।

এশিয়ার মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) মোট ১৩টি বিশ্ববিদ্যালয়।

কিউএসের এই তালিকায় এশিয়ার মধ্যে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর শীর্ষে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), এর অবস্থান এশিয়ার মধ্যে ১৪২তম।

৩ নভেম্বর ২০২১ তারিখে সংস্থাটির ওয়েবসাইটে ‘কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস ২০২২’ শীর্ষক এশিয়ার মধ্যে সেরা ৬৮৭টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়।

ঢাবির পরই রয়েছে বুয়েট। তালিকায় শিক্ষাপ্রতিষ্ঠানটির অবস্থান ২০২তম। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২১৫তম অবস্থানে।

এছাড়া ব্রাক ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এই তালিকায় স্থান পেয়েছে। এই বিশ্ববিদ্যালয়গুলো ২৯১ থেকে ৬৫০তম অবস্থানে রয়েছে।

প্রতিষ্ঠানের খ্যাতি, শিক্ষক-শিক্ষার্থী সংখ্যার অনুপাত, নিয়োগকর্তার খ্যাতি, আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা ও পিএইচডিধারী কর্মীদের সংখ্যাসহ মোট ১১টি বিষয়ের ভিত্তিতে এবার এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর কিউএস র‍্যাঙ্কিং করা হয়েছে।

গত বছরের র‌্যাঙ্কিং অনুযায়ী ৬৮৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে চীনের সবচেয়ে বেশি বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পেয়েছিল। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল ভারত এবং জাপান।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page