রুটিন

স্কুলের ক্লাস রুটিন ২০২২ pdf (নতুন)

মাধ্যমিক স্কুলের ক্লাস রুটিন ২০২২ (নতুন) প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। দেশের সব মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি ক্লাস এই নতুন সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। সপ্তাহের ৫ দিন কোন শ্রেণির ক্লাস কয় দিন হবে, এই সূচিতে সেটি উল্লেখ করা হয়েছে।

কলেজের ক্লাস কিভাবে হবে, এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির নতুন রুটিন ২০২২

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন হওয়ায় ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে ক্লাসের সময়সূচিতেও পরিবর্তন আনল সরকার। এর মধ্যে ষষ্ঠ থেকে দশম শ্রেণির (মাধ্যমিক) শিক্ষার্থীদের দিনে সাতটি করে ক্লাস (পিরিয়ড) করতে হবে। এ ছাড়া বৃহস্পতিবার অর্ধদিবসের পরিবর্তে পূর্ণ দিবস ক্লাস হবে।

৩১ আগস্ট ২০২২ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) এক আদেশে পরিমার্জিত এই সময়সূচির কথা জানানো হয়েছে। এত দিন অধিকাংশ বিদ্যালয়ে, বিশেষ করে দুই পালায় চলা বিদ্যালয়ের একেকটি শ্রেণিতে ছয়টি ক্লাস হতো। আর বৃহস্পতিবার আরও কম ক্লাস হতো।

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা সরকারি অফিসের সময় এক ঘণ্টা কমানোর পাশাপাশি সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন (শুক্র ও শনিবার) করেছে সরকার। ২২ আগস্ট এই সিদ্ধান্ত হয়। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানের সময়সূচি নিয়ে আলোচনা শুরু হয়।

মাউশি বলছে, শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুই দিন ছুটি কার্যকর হওয়ার পরিপ্রেক্ষিতে ছয় দিনের শ্রেণি কার্যক্রম সমন্বয় করে পাঁচ দিনের জন্য করে সময়সূচি পরিমার্জন করা হয়েছে। শিক্ষার্থীদের যাতে শিখন ঘাটতি না হয়, সে জন্য এটি করা হয়েছে। আদেশের সঙ্গে পরিমার্জিত সময়সূচিও ঠিক করে দেওয়া হয়েছে।

মাউশির আদেশে বলা হয়েছে, রোববার থেকে বৃহস্পতিবার ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে প্রতিদিন সাতটি করে সপ্তাহে মোট ৩৫টি ক্লাস (পিরিয়ড) পরিচালিত হবে। এক পালায় (শিফট) শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের মোট ব্যাপ্তি হবে দিনে ৬ ঘণ্টা ১০ মিনিট। এর মধ্যে সমাবেশের জন্য ১৫ মিনিট এবং বিরতির জন্য ৩০ মিনিটও অন্তর্ভুক্ত থাকবে। তবে, দুই পালায় চলা শিক্ষাপ্রতিষ্ঠানে দিনে মোট ব্যাপ্তি হবে ৫ ঘণ্টা ৫ মিনিট। এর মধ্যে ১৫ মিনিট সমাবেশের জন্য এবং ২০ মিনিট বিরতির জন্য থাকবে। এত দিন দুই পালায় চলা শিক্ষাপ্রতিষ্ঠানে একেক পালার কর্মঘণ্টা ছিল ৫ ঘণ্টা ৩৫ মিনিট।

প্রথম পালা সকাল সাতটায় শুরু হয়ে শেষ হবে ১২টা ৫ মিনিটে। আর দ্বিতীয় পালা ১২টা ২০ মিনিটে শুরু হয়ে ৫টা ২৫ মিনিটে শেষ হবে।

School class routine 2022 pdf

School class routine 2022 new (all class) pdf download link :

http://www.dshe.gov.bd/sites/default/files/files/dshe.portal.gov.bd/notices/9a0d9175_85ea_477d_8a15_4efd54038909/Class-31-08-2022_002.pdf

কলেজের ক্লাস রুটিন ২০২২

অন্যদিকে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে প্রতিটি ক্লাসের (পিরিয়ড) ব্যাপ্তি হবে ৫০ মিনিট। বাংলা, ইংরেজি ও শাখাভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়য়ে জন্য সপ্তাহে প্রতি বিষয়ে ৫টি এবং তথ্য যোগাযোগপ্রযুক্তির জন্য তিনটি পিরিয়ড হবে। অর্থাৎ সপ্তাহে মোট ২৮টি পিরিয়ড হবে। ঐচ্ছিক বিষয়ের জন্য পাঁচটি পিরিয়ড হবে। এ ক্ষেত্রে ঐচ্ছিক বিষয় আছে, এমন শিক্ষার্থীদের জন্য সপ্তাহে ৩৩টি পিরিয়ড হবে।

এর আগে সাপ্তাহিক ছুটি দুই দিন করার পরপরই প্রাথমিক বিদ্যালয়গুলোতে বৃহস্পতিবারও পূর্ণ দিবস ক্লাস নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছিল।

মাউশি নোটিশ ২০২২ (রুটিন সংক্রান্ত)

স্কুলের ক্লাস রুটিন ২০২২ pdf (নতুন) - dshe school class routine 2022
মাউশি স্কুলের ক্লাস রুটিন ২০২২ (নতুন)

শিক্ষা ও চাকরি বিষয়ক দরকারি তথ্য নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে ( facebook.com/EduDailyOfficial ) লাইক দিয়ে রাখুন এবং
ইউটিউব চ্যানেলে ( youtube.com/edudaily24 ) সাবস্ক্রাইব করুন।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page