শিক্ষা বার্তা

এইচএসসি পরীক্ষা শুরু, পরীক্ষার্থী ১২ লাখ, কোচিং সেন্টার বন্ধ

২০২২ সালের এইচএসসি পরীক্ষা শুরু, পরীক্ষার্থী ১২ লক্ষাধিক। এছাড়া পরীক্ষাকালীন সময়ে কোচিং সেন্টার বন্ধ থাকবে। ৬ নভেম্বর ২০২২ (রবিবার) থেকে সারা দেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২২। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট ১১টি শিক্ষা বোর্ডের এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HSC) পরীক্ষার্থী সংখ্যা ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। গত বছর (২০২১) মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। অর্থাৎ, এবারের পরীক্ষায় গত বছরের তুলনায় পরীক্ষার্থী কমেছে ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন।

এইচএসসি পরীক্ষা ২০২২

পাবলিক পরীক্ষাউচ্চমাধ্যমিক / এইচএসসি পরীক্ষা ২০২২
বোর্ড সমূহসাধারণ শিক্ষা বোর্ড (ঢাকা বোর্ড – রাজশাহী বোর্ড – যশোর বোর্ড – কুমিল্লা বোর্ড – চট্টগ্রাম বোর্ড – বরিশাল বোর্ড – সিলেট বোর্ড – দিনাজপুর বোর্ড ও ময়মনসিংহ বোর্ড )
পরীক্ষা শুরু ৬ নভেম্বর ২০২২ থেকে
তত্ত্বীয় পরীক্ষা শেষ ১৩ ডিসেম্বর ২০২২
ব্যবহারিক পরীক্ষা শুরু১৫ ডিসেম্বর ২০২২ থেকে
HSC exam 2022

এইচএসসি পরীক্ষা শুরু সকাল ১১টায়

যানজটের কথা বিবেচনা করে এবার এসএসসি পরীক্ষার মতো এইচএসসি পরীক্ষাও হচ্ছে বেলা ১১টায়। শিক্ষামন্ত্রী দীপু মনির পরীক্ষা কেন্দ্র দেখতে রাজধানীর সরকারি বেগম বদরুন্নেছা মহিলা কলেজ পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে।

পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার। তিনি ৫ নভেম্বর ২০২২ (শনিবার) গণমাধ্যমকে বলেন, সার্বিক পরিস্থিতি খুবই ভালো। আগের বছরগুলোতে যেসব ব্যবস্থা নেওয়া হতো, সেগুলোর পাশাপাশি আরও নতুন কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। এসব ব্যবস্থার কথা বারবার কেন্দ্রসচিবদের অবহিত করা হয়েছে। কখনো কখনো প্রশ্নপত্র বিতরণের সময় কিছু ভুল হয়, সেগুলো যাতে আর না হয়, সে জন্যও প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। যাঁরা এ ভুল করবেন, তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

পরীক্ষার হলে প্রবেশ ৩০ মিনিট আগে

  • পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হচ্ছে। তবে অনিবার্য কারণে দেরি হলে, সেই পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে দিলে তাঁর রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিখে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।
  • কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানোর সিদ্ধান্ত আছে।
  • কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (কেন্দ্রসচিব) ছাড়া অন্য কেউ মুঠোফোন বা ইলেকট্রনিক যন্ত্র নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাও ছবি তোলা যায় না এমন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা সুষ্ঠু, সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এছাড়া, ১ জানুয়ারি বই বিতরণ করা সম্ভব হবে বলে এসময় আশা প্রকাশ করেন তিনি।

কেন্দ্র ও পরীক্ষার্থীর সংখ্যা

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের সর্বমোট পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। এসব পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র সংখ্যা ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী সংখ্যা ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন। মোট কেন্দ্র সংখ্যা ২ হাজার ৬৪৯টি, মোট প্রতিষ্ঠান ৯ হাজার ১৮১টি। গত বছরের তুলনায় কেন্দ্র বেড়েছে ২৮টি, প্রতিষ্ঠান কমেছে ২টি। বিদেশের ৮টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২২২ জন।

এর আগে, এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

পরীক্ষার সময়

শিক্ষা বোর্ডের সূচিতে জানানো হয়েছে, সব পরীক্ষা হবে ২ ঘণ্টার। এর মধ্যে বহুনির্বাচনী প্রশ্নের জন্য ২০ মিনিট এবং রচনামূলক প্রশ্নের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবে পরীক্ষার্থীরা।

প্রথমে বহুনির্বাচনী এবং পরে রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে, মাঝে কোনো বিরতি থাকবে না। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।

এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২২ (নতুন)

( ঢাকা বোর্ড – রাজশাহী বোর্ড – যশোর বোর্ড – কুমিল্লা বোর্ড – চট্টগ্রাম বোর্ড – বরিশাল বোর্ড – সিলেট বোর্ড – দিনাজপুর বোর্ড ও ময়মনসিংহ বোর্ড )

এইচএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২

এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২২ নতুন pdf - hsc exam routine 2022 new revised
এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২২ (নতুন)

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ নতুন/সংশোধিত pdf

( ঢাকা বোর্ড – রাজশাহী বোর্ড – যশোর বোর্ড – কুমিল্লা বোর্ড – চট্টগ্রাম বোর্ড – বরিশাল বোর্ড – সিলেট বোর্ড – দিনাজপুর বোর্ড ও ময়মনসিংহ বোর্ড )

নতুন ও সংশোধিত এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ pdf ডাউনলোড করা যাবে এই লিংক থেকে: https://dhakaeducationboard.gov.bd/data/20221012163457891885.pdf

এইচএসসি পরীক্ষা সংক্রান্ত নির্দেশনা

সকল শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের নিম্নোক্ত নির্দেশনা মেনে চলতে হবে।

  • ১। পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।
  • ২। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • ৩। বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষা বিরতিহীন ভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

(ক) সকাল ১১.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে :

  • সকাল ১০.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী OMR শিট বিতরণ ।
  • সকাল ১১.০০ টা বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ ।
  • সকাল ১১.২০ মি. বহুনির্বাচনী উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ ।

খ. দুপুর ০২.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে :

  • দুপুর ০১.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী OMR শিট বিতরণ ।
  • দুপুর ০২.০০ টা বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ ।
  • দুপুর ০২.২০ মি. বহুনির্বাচনী উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ ।

  • ৪। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।
  • ৫। পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।

  • ৬। প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। (কোন অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়োজনে উত্তরপত্র ভাজ করা যাবে না)।
  • ৭। পরীক্ষার্থীকে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে (প্রযোজ্য ক্ষেত্রে) পৃথকভাবে পাস করতে হবে।

  • ৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয়/বিষয় সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে । কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না ।
  • ৯। কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

  • ১০। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।
  • ১১। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবে না।

এইচএসসি পরীক্ষা শুরু ৬ নভেম্বর ২০২২

hsc exam routine 2022

আরো দেখুন >>

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page