৩৫তম বিসিএস মৌখিক পরীক্ষার দ্বিতীয় দফা সময়সূচি

৩৫তম বিসিএস মৌখিক পরীক্ষার দ্বিতীয় দফা সময়সূচি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৬ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত ১১ দিন ধাপে ধাপে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
বুধবার (২৪ ফেব্রুয়ারি ২০১৬) পিএসসির ওয়েবসাইটে এ সূচি প্রকাশ করা হয়েছে। সময়সূচি পাওয়া যাবে এই লিংকে- www.bpsc.gov.bd/upload/docs/bcs_routine_0224094140.pdf
সূচির নির্দেশনা নামায় পরীক্ষার্থীদের নির্ধারিত দিন সকাল ১০টায় শেরেবাংলা নগরে সরকারি কর্ম কমিশনের প্রধান কার্যালয়ে সাক্ষাৎকারপত্রে উল্লিখিত কাগজ ও সাক্ষাৎকারপত্রসহ হাজির হতে বলা হয়েছে।
গত ১৩ জানুয়ারি ৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। সেখানে মোট ৬,০৮৮ জন উত্তীর্ণ হয়েছেন।
পিএসসি সূত্র জানায়, এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ২০ হাজার ৩৯১ জন উত্তীর্ণ হয়েছিলেন।
৩৫তম বিসিএস পরীক্ষায় অংশ নিতে ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেন। অতীতে কোনো বিসিএসে এত বেশি সংখ্যক প্রার্থী আবেদন করেননি। ১ হাজার ৮০৩টি শূন্যপদে নিয়োগ দিতে ২০১৪ সালের ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।
উল্লেখ্য, ৩৪ ও ৩৫তম বিসিএসে কারিগরি ও পেশাগত ক্যাডারে মুক্তিযোদ্ধা, নারী কিংবা নৃতাত্ত্বিক কোটায় শূন্যপদে কাউকে না পাওয়া গেলে মেধা তালিকা থেকে তা পূরণ করা হবে।
গত ৪ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে কোটা শিথিলের এই প্রস্তাব অনুমোদন করা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, নিয়োগ হয়ে যাওয়া ৩৪তম বিসিএসে কারিগরি ও পেশাগত ক্যাডারে কোটার বিপরীতে ৬৭২টি শূন্য পদ রয়েছে। এই পদগুলো ৩৫তম বিসিএসের মেধা তালিকা থেকে অগ্রাধিকারের ভিত্তিতে পূরণ করা হবে। অন্যদিকে ৩৫তম বিসিএসে মোট ১ হাজার ৮০৩টি পদে নিয়োগ দেওয়া হবে। এই বিসিএসেও কারিগরি ও পেশাগত ক্যাডারে কোটার বিপরীতে যোগ্য লোক না পাওয়া গেলে সেগুলোও এই বিসিএসের মেধা তালিকা থেকে পূরণ করা হবে।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page