চাকরির খবর

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সূচি

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সূচি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসি-এর ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) প্রকাশিত এই সূচি অনুযায়ী, ঢাকাসহ দেশের ৯টি কেন্দ্রে আগামী ৮ এবং ৯ মার্চ ২০২০ তারিখে বিষয়ভিত্তিক পরীক্ষা হবে।

এর আগে, গত ৪ থেকে ৮ জানুয়ারি ২০২০ পর্যন্ত ৪০তম বিসিএসের আবশ্যিক লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এর ২ মাস পর বিষয়ভিত্তিক পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সূচি (৪ পৃষ্ঠা) পাওয়া যাবে এই লিংকে :
https://bpsc.portal.gov.bd/sites/default/files/files/bpsc.portal.gov.bd/psc_exam/42448901_9f49_4adb_89ab_bf2bc1ebf7cb/IMG_20200301_0001.pdf

এ বিসিএসে ১,৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়া হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, এবার প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেয়া হবে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে।লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক মোট ২০ হাজার ২৭৭ জন প্রার্থীকে সাময়িকভাবে যোগ্য ঘোষণা করা হয়েছে।

পরীক্ষা সংক্রান্ত সর্তকতা :
এ পরীক্ষায় মেবাইল ফোন, ঘড়িসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর গহনা-অলংকার, ক্রেডিট কার্ড, ব্যাংক কার্ড, মানিব্যাগ এবং সব ধরনের ব্যাগ পরীক্ষার হলে প্রবেশ নিষিদ্ধ থাকবে। কেউ পরীক্ষার হলে এসব জিনিস আনলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। তবে পরীক্ষার হলে সময় দেখার জন্য দেয়াল ঘড়ি রাখা থাকবে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৩ মে ২০২০ তারিখে ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় আবেদন করেছিলেন ৪,১২,৫৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩,২৭,০০০ প্রার্থী। এদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০,২৭৭ জন।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page