চাকরির খবর

NTRCA ১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৩ PDF (18th NTRCA circular PDF)

দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক নিয়োগের জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)

NTRCA ১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৩ (18th NTRCA circular 2023) প্রকাশিত হয়েছে। দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক নিয়োগের জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। বিজ্ঞপ্তি অনুযায়ী, অন্যান্য নিবন্ধনের মতো এই পরীক্ষায়ও প্রার্থীদের প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট নেওয়া হবে।

প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা, লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। সর্বশেষ তাদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।

বর্তমানে ১৭তম নিবন্ধন পরীক্ষার মৌখিক পরীক্ষা চলছে। গত ৩০ আগস্ট রাতে ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে মোট উত্তীর্ণ হন ২৬ হাজার ২৪২ জন। এর মধ্যে স্কুল-২ পর্যায়ের ২ হাজার ১০১ জন, স্কুল ও সমপর্যায়ের ১৯ হাজার ৯৫ জন এবং কলেজ ও সমপর্যায়ের ৫ হাজার ৪৬ জন। তাদের মৌখিক পরীক্ষার পর চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

 

নিবন্ধন পরীক্ষার আবেদনপত্র

  • ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদেরকে http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে প্রদত্ত ফরমে আবেদন করতে হবে।
  • নিয়োগ বিজ্ঞপ্তিটি http://www.ntrca.gov.bd এবং http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

 

অনলাইনে আবেদনের তারিখ ও পরীক্ষার ফি

অনলাইনে এ আবেদনপত্র পূরণ ও ফি জমা প্রদান শুরু হবে ৯ নভেম্বর সকাল ৯ টায়। শেষ হবে ৩০ নভেম্বর রাত ১২টায়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সনদের মূলকপি মৌখিক পরীক্ষায় আবশ্যিকভাবে দেখাতে হবে।

৩০ নভেম্বর রাত ১২টার মধ্যে শুধুমাত্র User ID প্রাপ্ত প্রার্থীরা পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে অর্থাৎ ৩ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত ফি জমা দিতে পারবেন।

 

শিক্ষক নিবন্ধনের পর্যায় (শিক্ষা প্রতিষ্ঠান)

স্কুল পর্যায় :  সহকারী শিক্ষক (বাংলা, ইংরেজি, সামাজিক বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, গণিত, ভৌত বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, কৃষি, গার্হস্থ্য অর্থনীতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, চারু ও কারুকলা, ধর্ম এবং গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান), সহকারী শিক্ষক (শরীরচর্চা)/শরীরচর্চা শিক্ষক ও সহকারী মৌলভী ।

স্কুল পর্যায়-২ : বলতে ট্রেড ইন্সট্রাক্টর, এবতেদায়ী মৌলভী, এবতেদায়ী শিক্ষক (সাধারণ) ও এবতেদায়ী ক্বারী ।

কলেজ পর্যায় : বলতে প্রভাষক, ইন্সট্রাক্টর (টেক), ইন্সট্রাক্টর (নন-টেক) ও প্রদর্শক।

 

শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার তারিখ, বিষয়, নম্বর ও সময়

  • লিখিত পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকা ও NTRCA-এর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে জানানো হবে। মোবাইল ফোনে SMS-এর মাধ্যমেও বিষয়টি অবহিত করা হবে।
  •  ১০০ (একশত) নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় ৩ ঘণ্টা।
  • লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুসারে প্রতিটি বিষয়ে কর্তৃপক্ষ কর্তৃক বিধি মোতাবেক নির্ধারিত সংখ্যক প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচন করা হবে।
  • বাংলা, ইংরেজি ও অন্যান্য ভাষা সম্পর্কিত বিষয়ের প্রশ্নের উত্তর সংশ্লিষ্ট ভাষাতেই লিখতে হবে। অন্যান্য বিষয়ের প্রশ্নের উত্তর বাংলা বা ইংরেজি মাধ্যমের যে কোন একটিতে লিখা যাবে। একটি বিষয়ের উত্তরে (উদ্ধৃতি বা অনিবার্য টেক্সট ব্যতীত) একাধিক ভাষা ব্যবহার করা যাবে না। কোন বিষয়ের প্রশ্নপত্রে অন্য কোনরূপ নির্দেশনা থাকলে উক্ত বিষয়ের ক্ষেত্রে ঐ নির্দেশনা অনুযায়ী প্রশ্নোত্তর লিখতে হবে।ৱ

 

মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় সনদ/ডকুমেন্টসসমূহ

(লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই কেবল মৌখিক পরীক্ষা বা ভাইভায়

  • মৌখিক পরীক্ষার প্রবেশপত্র
  • সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের মূলকপি
  • কেবল সহকারী শিক্ষক পদসমূহের ক্ষেত্রে প্রার্থী কর্তৃক Online আবেদনপত্রে উল্লেখিত Optional Subject-এর স্বপক্ষে প্রমাণস্বরূপ স্নাতক (পাস/সম্মান) পর্যায়ের প্রবেশপত্র/পত্রসমূহ এর মূলকপি
  • স্নাতক (পাস/সম্মান) পর্যায়ের নম্বরপত্রের (মার্ক শিট) মূলকপি
  • প্রযোজ্য ক্ষেত্রে প্রশিক্ষণ সনদপত্রের মূলকপি
  • জাতীয় পরিচয়পত্রের মূলকপি
  • কর্তৃপক্ষ কর্তৃক চাহিত অন্য যে কোন সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় প্রদর্শন করবেন।

 

শিক্ষক নিবন্ধন মৌখিক পরীক্ষা

  • লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশিত হওয়ার পর উত্তীর্ণ প্রার্থীদের অনুকূলে মৌখিক পরীক্ষার প্রবেশপত্র http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে প্রদান (আপলোড) করা হবে। উত্তীর্ণ প্রার্থীগণ SMS প্রাপ্তির পর ইতঃপূর্বে প্রদত্ত User ID এবং Password ব্যবহার করে মৌখিক পরীক্ষার প্রবেশপত্র যথাসময়ে Download করে নিতে পারবেন।
  • লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বিধি মোতাবেক যোগ্য প্রার্থীকে মৌখিক পরীক্ষায় আমন্ত্রণ জানানো হবে।
  • মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীগণকে SMS-এর মাধ্যমে মৌখিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান অবহিত করা হবে। SMS-এ প্রাপ্ত নির্দেশনা মোতাবেক নির্বাচিত প্রার্থীগণকে ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষার নম্বরের ২টি অংশ থাকবে; যথা- শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের উপর ১২ নম্বর ও প্রশ্ন-উত্তরের উপর ০৮ নম্বর। মৌখিক পরীক্ষার উভয় অংশে অন্যুন ৪০% নম্বর না পেলে সংশ্লিষ্ট প্রার্থী মেধা তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য বিবেচিত হবেন না।
  • লিখিত ও মৌখিক পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বিধি মোতাবেক ফলাফল প্রকাশ করা হবে।

 

 

শিক্ষক নিবন্ধন পরীক্ষার কেন্দ্র

ক. প্রবেশপত্রে উল্লেখিত পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে প্রার্থীকে পরীক্ষা দিতে হবে। কেন্দ্র পরিবর্তনের কোন আবেদন গ্রহণ করা হবে না।
খ. প্রিলিমিনারি টেস্টের কেন্দ্র: দেশের ২৪ (চব্বিশ)টি জেলা শহর যথা: দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, বগুড়া, রাজশাহী, নওগাঁ, পাবনা, কুষ্টিয়া, যশোর, খুলনা, জামালপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, ফরিদপুর, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, বরিশাল, পটুয়াখালী, সিলেট ও রাঙ্গামাটিতে অষ্টাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩ এর প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হবে।
গ. লিখিত পরীক্ষার কেন্দ্র: প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের ৮ (আট)টি বিভাগীয় শহর যথা: রংপুর, রাজশাহী, খুলনা, ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ-এ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ঘ. Online আবেদনপত্রে প্রার্থী কর্তৃক পূরণকৃত পরীক্ষা কেন্দ্রে প্রার্থী প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করবেন।

 

অনলাইনে আবেদন প্রক্রিয়া

    •  শিক্ষাগত যােগ্যতা অনুযায়ী প্রার্থী যে পদে আবেদন করতে যােগ্য ও ইচ্ছুক ওয়েবসাইটে প্রবেশ করে সেই পদের রেডিও বাটন সিলেক্ট করে আবেদনপত্র ফরম ওপেন করতে হবে ।
    • Online আবেদন পত্রে প্রার্থী নিজ স্বাক্ষর  (দৈঘ্য ৩০ pixel x প্রস্থ ৮০ pixel ) ও রঙ্গিন ছবি (দৈঘ্য ৩০০ pixel x প্রস্থ ৩০০ pixel) স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন ।
    • Online আবেদনপত্রে পূরণকৃত তথাই যেহেতু প্রিলিমিনারি, লিখিত, মৌখিক পরীক্ষা ও অ্ন্যান্য সকর কার্যক্রমসহ উর্ত্তীন প্রার্থীদের সার্টিফিকেট  প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র প্রেরণ (Submit) করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।। পূরণকৃত সকল তথ্য সঠিক সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন ।আবেদনপত্র প্রেরণ (Submit) করার পর কোন তথ্য সংশােধনযোগ্য নয়।
    •  বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদের জন্য কোন প্রার্থীর শিক্ষাগত যােগ্যতা না থাকলে উক্ত প্রার্থী আবেদন করতে পারবেন না।
    •  প্রার্থী Online এ পূরণকৃত আবেদনপত্রের প্রিন্টকপি সংরক্ষণ করবেন।

 

 এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ

১৮তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারী এবং লিখিত পরীক্ষার তারিখ খুব শীঘ্রই প্রকাশ করা হবে ।

তারিখ ও বার সময় পর্যায়
নির্ধারিত হয়নি নির্ধারিত হয়নি স্কুল ২ ও স্কুল
নির্ধারিত হয়নি নির্ধারিত হয়নি কলেজ

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার মানবন্টন (বিষয় ও নম্বরবণ্টন)

১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারী পরীক্ষা মোট চারটি বিষয়ের উপর অনুষ্ঠিত হবে । যা হল – বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান।
বাংলা ২৫
ইংরেজি ২৫
গণিত ২৫
সাধারণ জ্ঞান ২৫
মোট ১০০

১০০ নম্বরের মধ্যে ৪০ নম্বর পেলে প্রার্থীকে কৃতকার্য বলে বিবেচনা করা হবে, তবে আলাদাভাবে কোন বিষয়ে পাশ করার বাধ্যবাধকতা নেই ।

 

১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৩

১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৩ প্রকাশ - 18th NTRCA circular PDF (1)
১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৩ প্রকাশ – 18th NTRCA circular PDF (1)
১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৩ প্রকাশ - 18th NTRCA circular PDF (2)
১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৩ প্রকাশ – 18th NTRCA circular PDF (2)

18th NTRCA circular 2023 PDF

18th NTRCA circular 2023 PDF download link : http://www.ntrca.gov.bd/sites/default/files/files/ntrca.portal.gov.bd/notices/d51899d4_8806_4a1a_9ad9_5d219fa089f5/2023-11-04-04-20-c802cdd4f8dc3ce1fe2048597437ed27.pdf

4.4/5 - (8 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page