খবর

দেশে ৩৭৫ সিসি মোটরসাইকেল রেজিস্ট্রেশন ও চলাচলের অনুমতি

দেশে ৩৭৫ সিসি মোটরসাইকেল রেজিস্ট্রেশন ও চলাচলের অনুমতি দিলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর ফলে এখন থেকে দেশের সড়কে ৩৭৫ সিসি (ইঞ্জিন ক্ষমতা) পর্যন্ত মোটরসাইকেল বা বাইক চালানো যাবে এবং রেজিস্ট্রেশন করা যাবে।

দেশে ৩৭৫ সিসি মোটরসাইকেল রেজিস্ট্রেশন ও চলাচলের অনুমতি দিলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর ফলে এখন থেকে দেশের সড়কে ৩৭৫ সিসি (ইঞ্জিন ক্ষমতা) পর্যন্ত মোটরসাইকেল বা বাইক চালানো যাবে এবং রেজিস্ট্রেশন করা যাবে। তবে এসব মোটরসাইকেল অবশ্যই দেশে উৎপাদিত হতে হবে। উল্লেখ্য, ইতোপূর্বে উচ্চসীমার মটরসাইকেল উৎপাদন করারও অনুমতি দেওয়া হয়েছে।

রাষ্ট্রপতির মো. সাহাবুদ্দিনের আদেশক্রমে উপসচিব মো. মনিরুল আলম স্বাক্ষর করা এক প্রজ্ঞাপনে আজ বুধবার এই তথ্য জানানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশীয় শিল্প খাতের বিকাশ ও সম্প্রসারণের লক্ষ্যে বিদ্যমান ১৬৫ সিসির পাশাপাশি দেশের অভ্যন্তরে উৎপাদিত ৩৭৫ সিসি পর্যন্ত মোটরসাইকেলের নিবন্ধন করা যাবে।

এত দিন দেশের সড়কে ১৬৫ সিসির ওপর মোটরসাইকেল চলাচলের সুযোগ ছিল না। দেশে ২০১৭ সাল পর্যন্ত মোটরসাইকেলের সিসির সীমা ছিল ১৫৫। পরে তা ওই বছর বাড়িয়ে ১৬৫ সিসি করা হয়।

যদিও দেশের মোটরসাইকেল উৎপাদনের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস সরকারের অনুমোদন নিয়ে কয়েক বছর আগে থেকেই ৫০০ সিসি পর্যন্ত মোটরসাইকেল উৎপাদন করে রপ্তানি করছে।

বিশ্ববিখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড রয়েল এনফিল্ড বাংলাদেশের বাজারে আনতে এরই মধ্যে দেশে কারখানা স্থাপন করেছে ইফাদ অটোস। তবে উচ্চ সিসির অনুমোদন না থাকায় রয়েল এনফিল্ড ৩৫০ সিসির মোটরসাইকেল বাজারজাত করা নিয়ে ছিল অনিশ্চয়তা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই প্রজ্ঞাপনের পর সেই অনিশ্চয়তা কাটল।

5/5 - (5 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page