ভর্তি তথ্য

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ যোগ্যতা, সিলেবাস, মানবণ্টন [GST admission circular 2023 pdf]

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে অনার্স পর্যায়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ [GST admission circular 2023] প্রকাশিত হয়েছে। এছাড়া গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ / সময়সূচিও ঘোষণা করা হয়েছেগুচ্ছভুক্ত ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান)/অনার্স ১ম বর্ষের ভর্তি পরীক্ষার সূচি নির্ধারণ করা হয়েছে। ১৭ এপ্রিল ২০২৩ তারিখ রাতে গুচ্ছের (GST) ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। ১৬ এপ্রিল ২০২৩ তারিখে গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে উপাচার্যদের এক জরুরি সভায় আবেদন শুরু থেকে শেষ এবং ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়।

গুচ্ছ ভর্তি পরীক্ষার সময়সূচি ২০২৩

অনুষদ / বিভাগভর্তি পরীক্ষার তারিখ
মানবিক২০ মে ২০২৩
বিজ্ঞান ২৭ মে ২০২৩
ব্যবসায় শিক্ষা৩ জুন ২০২৩
ফলাফল প্রকাশ৮ জুন ২০২৩ তারিখের মধ্যে
গুচ্ছ ভর্তি পরীক্ষার সময়সূচি ২০২৩

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি, গাইড লাইন / সিলেবাস ও দরকারি লিংক

ভর্তি আবেদনের তারিখ১৮-০৪-২০২৩ থেকে ৩০-০৪-২০২৩
ভর্তি বিজ্ঞপ্তি / Admission circular pdfDownload (Click)
ভর্তি আবেদনের গাইডলাইনDownload (Click)
আবেদন ফরম পূরণের লিংকhttps://gstadmission.ac.bd
প্রসপেক্টাসDownload (Click)
গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ও দরকারি লিংক

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ : আবেদনের তারিখ

ইতোপূর্বে ১৫ এপ্রিল ২০২৩ তারিখ থেকে ভর্তি আবেদন শুরু হওয়ার কথা থাকলেও এটি পরিবর্তন করা হয়েছে। ১৮ এপ্রিল ২০২৩ তারিখ থেকে অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে আবেদন চলবে ৩০ এপ্রিল ২০২৩ তারিখ পর্যন্ত। ভর্তি পরীক্ষা শেষ হবে ৩ জুন ২০২৩ তারিখের মধ্যে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা মানবণ্টন ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষা মানবণ্টন ২০২৩
গুচ্ছ ভর্তি পরীক্ষা মানবণ্টন ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩ : থাকছে ২২ পাবলিক বিশ্ববিদ্যালয়

সভা সূত্রে জানা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভার কারণে গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের সময় একদিন পিছিয়ে দেওয়া হয়েছে। ১৭ এপ্রিল ২০২৩ তারিখ রাতে গুচ্ছের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। আর ১৮ এপ্রিল ২০২৩ তারিখে পত্রিকায় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত গুচ্ছ ভর্তির আবেদন গ্রহণ চলবে। ভর্তি পরীক্ষা শুরু হবে ২০ মে।

তিনি আরো বলেন, ২০ মে ২০২৩ তারিখ মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা হবে ২৭ মে। আর ৩ জুন ব্যবসায় শিক্ষা শাখা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৮ জুন ২০২৩ তারিখের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। এই সমন্বিত ভর্তি পরীক্ষায় সুযোগ পাওয়াদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন ২০ জুন থেকে শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত।

এদিকে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় এবারও ২২ বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর গুচ্ছ যেভাবে চলছিল এবারও সেভাবেই চলবে। এটি চূড়ান্ত। আগামীকাল সোমবার রাতে গুচ্ছের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। 

এ প্রসঙ্গে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু গণমাধ্যমকে জানান, গত বছর যারা গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল তারা সকলেই থাকছে। ২২ বিশ্ববিদ্যালয়ের সমন্বয়েই গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে, ১৫ এপ্রিল ২০২৩ তারিখে রাষ্ট্রপতির নির্দেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে একটি প্রজ্ঞাপনে ২২ বিশ্ববিদ্যালয়কে গুচ্ছে থাকার আদেশ দেওয়া হয়। আদেশে বলা হয়ে, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী বিগত সময়ে যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে দায়িত্ব প্রদান করা হলো।

একইসঙ্গে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ হতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

২০২২ – ২০২৩ শিক্ষাবর্ষে GST গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি কার্যক্রম

 প্রাথমিক আবেদনের যোগ্যতা

ইউনিট Aবিজ্ঞান শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখাসহ মাদ্রাসা বোর্ড (বিজ্ঞান) এবং ভোকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত হবে।
ইউনিট Bমানবিক শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বোর্ড (সাধারণ, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।
ইউনিট Cবাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।
জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (O লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ ৫টি বিষয়ে পাস এবং আইএএল (A লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে B গ্রেডসহ ৩টি বিষয়ে পাস থাকতে হবে। এক্ষেত্রে অনলাইনে সংশ্লিষ্ট নম্বরপত্র আপলোডসহ আবেদনের পর সমমান ও যোগ্যতা নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে আবেদন করতে হবে।
২০২২ – ২০২৩ শিক্ষাবর্ষে GST গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি কার্যক্রম

গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৩

কোন কোন বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেবে :

 সাধারন বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কৃষি বিশ্ববিদ্যালয়
১. জগন্নাথ বিশ্ববিদ্যালয়১২. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়১. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
২. ইসলামী বিশ্ববিদ্যালয়১৩. হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়২. শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়
৩. খুলনা বিশ্ববিদ্যালয়১৪. মাওলানা ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৩. শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
৪. কুমিল্লা বিশ্ববিদ্যালয়১৫. নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৪. সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
৫. কাজী নজরুল বিশ্ববিদ্যালয়১৬. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৫. চট্টগ্রাম ভেটেনারি ও এ্যানিম্যাল সাইন্স ইউনিভার্সিটি
৬. বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়১৭. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৬. খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়
৭. বরিশাল বিশ্ববিদ্যালয়১৮. বঙ্গবন্ধু শেখ মুবিজ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৭. পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
৮. রবীন্দ্র বিশ্ববিদ্যালয়১৯. রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়৮. হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়
৯. বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়২০. ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়**৩টি প্রকৌশল বিশ্ববিদ্যালয়  পৃথক ভাবে গুচ্ছ গঠন করেছে
১০. শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়২১. পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সুত্রঃ ইউজিসি (১৪-০৬-২০২২)
১১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ২২. চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 
গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ pdf [যোগ্যতা, সিলেবাস, মানবণ্টন] GST admission circular 2023 https://gstadmission.ac.bd
গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ pdf [যোগ্যতা, সিলেবাস, মানবণ্টন] GST admission circular 2023 https://gstadmission.ac.bd

গুচ্ছের বাইরে স্বতন্ত্রভাবে ভর্তি পরীক্ষায় অংশ নেবে যেসব বিশ্ববিদ্যালয়

  • ১। বাংলাদেশে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)
  • ২। ঢাকা বিশ্ববিদ্যালয়
  • ৩। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
  • ৪। রাজশাহী বিশ্ববিদ্যালয়
  • ৫। চট্টগ্রাম বিশ্ববদ্যালয় এবং অন্যান্য
5/5 - (6 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page