তথ্য প্রযুক্তি

আইফোন ১৪ : কী কী ফিচার, দাম কত

আইফোন ১৪ সিরিজের আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স ও আইফোন ১৪ প্রো ম্যাক্স অবমুক্ত করলো অ্যাপল। ৭ সেপ্টেম্বর ২০২২ বাংলাদেশ সময় রাত ১১টার দিকে অনুষ্ঠানিকভাবে এই ৪টি মডেলের বিভিন্ন ভ্যারিয়েন্ট বাজারে আনার পাশাপাশি দাম ঘোষণা করলো বিশ্বখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

বিশ্বের বিভিন্ন দেশে চলতি সেপ্টেম্বর মাসের ১৬ তারিখ থেকেই পাওয়া যাবে আইফোন ১৪ সিরিজের হ্যান্ডসেট। তবে প্রি-অর্ডার দেয়া যাবে ৯ সেপ্টেম্বর ২০২২ তারিখ থেকেই। বাংলাদেশের বাজারে আসতে এর চেয়ে কিছুটা বেশি সময় লাগতে পারে।

আইফোন ১৪ সিরিজে কী ফিচার আছে

আইফোন ১৪ সিরিজে সিরিজের প্রো মডেলের ফোন স্টোরেজ শুধু ২৫৬ জিবি হবে এমন গুজব আগেই শোনা যাচ্ছিল। কিন্তু আইফোন ১৩ প্রো মডেলের মতো আইফোন ১৪ প্রো মডেলেও ১২৮ জিবি স্টোরেজ থাকতে পারে। এবারের সিরিজে Mini ভ্যারিয়েন্ট মডেলটি সিরিজ থেকে বাদ পড়েছে।

  • আইফোন ১৪ প্রো এবং প্রো ম্যাক্স মডেলগুলোতে বায়োনিক এ১৬ চিপসেট থাকতে পারে। তবে অন্য দুই মডেলে হয়তো বায়োনিক এ১৫ চিপসেটই রাখবে অ্যাপল।
  • আইফোন ১৪ ও আইফোন ১৪ প্রো মডেলে ব্যবহার করা হতে পারে ৬ দশমিক ১ ইঞ্চির ডিসপ্লে। আর আইফোন ১৪ প্লাস ও আইফোন ১৪ প্রো ম্যাক্সে ৬ দশমিক ৭ ইঞ্চির ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে।
  • আইফোন ১৪ সিরিজের চারটি মডেলেই ৬ জিবি র‍্যাম ব্যবহার করা হতে পারে। তবে সুখবর এই যে, গত সিরিজের তুলনায় এবারে আরও উন্নত ব্যাটারি থাকবে বলে শোনা যাচ্ছে।
  • অ্যান্ড্রয়েড ফোনের মতো আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে পান-হোল কাট-আউট থাকতে পারে। সেখানে ফ্রন্ট ক্যামেরা সেনসর রাখা হতে পারে।
  • উন্নত মানের ব্যাটারি ব্যবহারের কারণে চারজিং ব্যবস্থাও আরও উন্নত করা হতে পারে। শোনা যাচ্ছে আইফোন ১৪ সিরিজে শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ হতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট।
  • Iphone 14 সিরিজের USA (আমেরিকা) ভ্যারিয়েন্টে সিম রাখার ট্রে নেই। এই ভ্যারিয়েন্টে ই-সিম ব্যবহার করতে হবে।

iPhone 14 বাংলাদেশি টাকায় দাম কত?

আইফোন ১৪ প্রো এর দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে (বাংলাদেশি টাকায় প্রায় ৯৫ হাজার টাকা+), আইফোন ১৪ প্রো ম্যাক্স এর দাম শুরু ১০৯৯ মার্কিন ডলার থেকে (বাংলাদেশি টাকায় প্রায় ১০১০০০ হাজার টাকা+)।

Iphone 14 Proদাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে
(বাংলাদেশি টাকায় প্রায় ৯৫ হাজার টাকা+)
Iphone 14 Pro maxদাম শুরু ১০৯৯ মার্কিন ডলার থেকে
(বাংলাদেশি টাকায় প্রায় ১০১০০০ হাজার টাকা+)
Iphone 14 price in Bangladesh

Iphone 14 features

Iphone 14 / আইফোন ১৪ : কী কী ফিচার, দাম কত বাংলাদেশে
Iphone 14 : কী কী ফিচার আছে
Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page