চাকরির খবর

বাংলাদেশ জেল কারারক্ষী নিয়োগ ২০২৩ [৩৬৯ পদে চাকরি]

বাংলাদেশ জেল কারারক্ষী নিয়োগ ২০২৩ (Jail guard job circular 2023) সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত কারা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী- রাজস্ব খাতভুক্ত Prison guard অর্থাৎ কারারক্ষী (পুরুষ ৩৫৫ জন, নারী ১৪ জন) ক্যাটাগরির পদে মোট ৩৬৯ জন নিয়োগ দেওয়া হবে।

১৭তম গ্রেডের এই সরকারি চাকরিতে পুরুষ ও নারী উভয় প্রার্থীরাই আবেদনের সুযোগ পাবেন। প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে (http://prison.teletalk.com.bd) ১১ জুলাই থেকে ১০ আগস্ট ২০২৩ তারিখের মধ্যে।

 

কারা অধিদপ্তর নিয়োগ ২০২৩

নিয়োগ কর্তৃপক্ষকারা অধিদপ্তর (Department of prison)
চাকরির ধরনসরকারি চাকরি (Government job)
মোট পদের সংখ্যা৩৬৯টি
পদের নামকারারক্ষী (Prison guard)
আবেদনের তারিখ১১ জুলাই থেকে ১০ আগস্ট ২০২৩
আবেদনের লিংকhttp://prison.teletalk.com.bd
অফিসিয়াল ওয়েবসাইটhttp://prison.portal.gov.bd
কারা অধিদপ্তর নিয়োগ ২০২৩

 

 

কারারক্ষী পদে নিয়োগ ২০২৩ : আবেদনের যোগ্যতা ও বেতন স্কেল

 

১. পদের নাম : কারারক্ষী

  • পদ সংখ্যা: ৩৫৫টি
  • যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। উচ্চতা ১ দশমিক ৬৭ মিটার, বুকের মাপ ৮১ দশমিক ২৮ সেন্টিমিটার, ওজন ৫২ কেজি। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। শুধু বীর মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে অবিবাহিত শর্ত শিথিলযোগ্য।
  • বেতন স্কেল: ৯,০০০–২১,৮০০ টাকা (গ্রেড–১৭)

 

২. পদের নাম : কারারক্ষী (নারী)

  • পদ সংখ্যা: ১৪টি
  • যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। শুধু নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। উচ্চতা ১ দশমিক ৫৭ মিটার, বুকের মাপ ৭৬ দশমিক ৮১ সেন্টিমিটার, ওজন ৪৫ কেজি। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। শুধু বীর মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে অবিবাহিত শর্ত শিথিলযোগ্য।
  • বেতন স্কেল: ৯,০০০-২১,৮০০ টাকা (গ্রেড-১৭)

 

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন

  • ১ নম্বর পদে (কারারক্ষী) ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, খাগড়াছড়ি, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাঙামাটি, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, রাজশাহী, জয়পুরহাট, সিরাজগঞ্জ, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড় ও ঠাকুরগাঁও।
  • ২ নম্বর পদে (কারারক্ষী-নারী) শেরপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, লক্ষ্মীপুর, নোয়াখালী, সিলেট, রাজশাহী, সিরাজগঞ্জ, নওগাঁ, নাটোর ও খুলনা। তবে শুধু এতিম কোটায় সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

 

প্রার্থীর বয়স

প্রার্থীর বয়স ৩০ জুন ২০২৩ তারিখের হিসাবে হতে হবে ১৮ থেকে ২১ বছরের মধ্যে। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর। ২৫ মার্চ ২০২০ তারিখে যাঁদের বয়স ২১ বছর (বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর) অতিক্রান্ত হয়নি, তাঁরাও আবেদন করতে পারবেন।

 

অনলাইনে আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে এই ওয়েবসাইট থেকে : http://prison.teletalk.com.bd। নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে কারা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে (http://prison.portal.gov.bd)। যেকোনো তথ্য ও কারিগরী সহযোগিতার জন্য টেলিটক কাস্টমার কেয়ারে যোগাযোগ অথবা টেলিটক নাম্বার থেকে ১২১ নম্বর কল করা যেতে পারে।

 

আবেদন ফি

অনলাইনে আবেদনের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা টেলিটক প্রিপেইড নাম্বার থেকে SMS এর মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা : ১১ জুলাই থেকে আগামী ১০ আগস্ট, ২০২৩।

 

বাংলাদেশ কারা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

কারা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | ৩৬৯ কারারক্ষী নেবে - Prison department job circular 2023
কারা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | ৩৬৯ কারারক্ষী নেবে – Prison department job circular 2023

 

Prison department job circular 2023 PDF

Prison department prison guard job circular 2023 pdf download link : http://prison.portal.gov.bd/sites/default/files/files/prison.portal.gov.bd/page/ff00d5cb_bd21_468c_b653_3f6358a63ef8/2023-06-26-06-18-a0436dd1903f5554ea0d7e3f95876db6.pdf

 

 

এক নজরে বাংলাদেশ কারা বিভাগ

কারাগার আধুনিক সভ্যতায় বন্দিদের সংশোধন ও সুপ্রশিক্ষিত করে সভ্য সমাজের মানুষ হিসেবে গড়ে তোলার প্রতিষ্ঠান। বিভিন্ন কারণে মানুষ অপরাধের সাথে জড়িয়ে পড়তে পারে। আইন অনুসারে শাস্তি প্রদানের পাশাপাশি তাকে সংশোধন করে গড়ে তোলার দায়িত্ব বাংলাদেশ কারা বিভাগের। “রাখিব নিরাপদ দেখাব আলোর পথ’’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে দেশের কারাগারসমূহে আগত বিপথগামী লোকদের সঠিক প্রেষণা প্রদানের মাধ্যমে তাদের কৃত ভুল বুঝতে সহায়তা করা ও সংশোধন করা এবং বর্তমান যুগের সথে তাল মিলিয়ে সঠিক প্রশিক্ষণ প্রদান করে দক্ষ মানব সম্পদ হিসেবে সমাজে ফিরিয়ে দেয়ার লক্ষ্যে কারা প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ইতিহাস : কারা বিভাগ বাংলাদেশের একটি সুপ্রাচীন প্রতিষ্ঠান। ১৭৮৮ সালে তৎকালীন শাসকদের দ্বারা একটি ক্রিমিনাল ওয়ার্ড নির্মাণের মাধ্যমে ঢাকা কেন্দ্রীয় কারাগারের তথা কারা বিভাগের যাত্রা শুরু হয়। পরবর্তীতে ১৮১৮ সালে রাজবন্দিদের আটকার্থে বেঙ্গল বিধি জারি করা হয়। ১৮৩৬ সালে জেলা ও তৎকালীন মহকুমা সদর ঢাকা, রাজশাহী, যশোর ও কুমিল্লায় কারাগার নির্মাণ করা হয়। পরবর্তীতে ১৯২৯ সালে ঢাকা ও রাজশাহী কারাগারকে কেন্দ্রীয় কারাগার হিসেবে ঘোষণা দেয়া হয়।

এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পর স্বাধীন বাংলাদেশে বাংলাদেশ জেল বা বি,ডি,জে এর যাত্রা শুরু হয়। বর্তমানে বাংলাদেশে ১৩ টি কেন্দ্রীয় কারাগার ও ৫৫টি জেলা কারাগার রয়েছে।

প্রশাসনিক অবকাঠামো : কারা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের criminal justice system এর একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। কারা সদর দপ্তর, ৭টি বিভাগীয় কারা দপ্তর এবং ৬৮টি কারাগার নিয়ে বাংলাদেশের কারা বিভাগ গঠিত। কারা বিভাগের সকল কাজকর্ম কারা সদর দপ্তর থেকে নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়ে থাকে। কারা মহাপরিদর্শকের নেতৃত্বে ০১ জন অতিঃ কারা মহাপরিদর্শক ও ০৮ জন কারা উপ-মহাপরিদর্শকের সমন্বয়ে কারা বিভাগের প্রশাসনিক কার্যক্রম পরিচালিত হয়। কারাগার পর্যায়ে জেল সুপার / সিনিয়র জেল সুপার দপ্তর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

ভিশন : “রাখিব নিরাপদ, দেখাব আলোর পথ’’

মিশন : বন্দিদের নিরাপদ আটক নিশ্চিত করা, কারাগারের কঠোর নিরপত্তা ও বন্দিদের মাঝে শৃঙ্খলা বজায় রাখা, বন্দিদের সাথে মানবিক আচরণ করা,যথাযথভাবে তাদের বাসস্থান, খাদ্য, চিকিৎসা এবং আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও আইনজীবীদের সাথে সাক্ষাৎ নিশ্চিত করা এবং একজন সুনাগরিক হিসেবে সমাজে পুনর্বাসন করার লক্ষ্যে প্রয়োজনীয় প্রেষণা ও প্রশিক্ষণ প্রদান করা।

বাংলাদেশ জেল কারারক্ষী নিয়োগ ২০২৩ (ছাড়পত্র)

বাংলাদেশ জেল কারারক্ষী নিয়োগ ২০২৩ (ছাড়পত্র)
5/5 - (6 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page