চাকরির খবর

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশ, উত্তীর্ণ ২৬ হাজার

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশিত হয়েছে। ৩০ আগস্ট ২০২৩ (বুধবার) রাতে এই নিবন্ধনের লিখিত পরীক্ষার রেজাল্ট প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

লিখিত পরীক্ষায় (Written exam) ২৬ হাজারেরও বেশি প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। উত্তীর্ণ প্রার্থীদের মোবাইল নম্বরে SMS পাঠিয়ে ফলাফল জানিয়ে দেবে কর্তৃপক্ষ।
 
গত ৫ ও ৬ মে ২০২৩ তারিখে ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৪ হাজারের বেশি চাকরিপ্রার্থী। এর আগে বিজ্ঞপ্তি দেওয়ার দীর্ঘ ৩৪ মাস পর গত ৩০ ও ৩১ ডিসেম্বর প্রিলিমিনারি পরীক্ষার আয়োজন করে এনটিআরসিএ। 

শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলের ভিত্তিতে বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগে সুপারিশ করে এনটিআরসিএ। ২০১৫ সালের আগ পর্যন্ত এনটিআরসিএ শুধু সনদ প্রদান করত। সনদের ভিত্তিতে নিয়োগ দিত শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি।

১৭ তম শিক্ষক নিবন্ধনের প্রিলিতে পাসের হার

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারিতে মোট উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৫১ হাজার ৪৩৬ জন প্রার্থী। এর মধ্যে স্কুল-২ পর্যায়ে ১৫,৩৭৯ জন, স্কুল পর্যায়ে ৬২,৮৬৪ জন ও কলেজ পর্যায়ে ৭৩,১৯৩ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছে। সার্বিক পাসের হার ২৪.৮৯ শতাংশ।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩

কর্তৃপক্ষ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)
পদ স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষক
মোট প্রার্থী সংখ্যা প্রায় ১২ লাখ
পরীক্ষার তারিখ ৩০ ডিসেম্বর ২০২২ (স্কুল-২, স্কুল) ও
৩১ ডিসেম্বর ২০২২ (কলেজ)
প্রিলিমিনারি ফলাফল প্রকাশ২২ ফেব্রুয়ারি ২০২৩
লিখিত ফলাফলআগস্ট ২০২৩ (সম্ভাব্য)
রেজাল্ট চেকhttp://ntrca.teletalk.com.bd/result/
অফিসিয়াল ওয়েবসাইট http://www.ntrca.gov.bd
17th NTRCA exam result 2023

উল্লেখ্য, ২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত বছরের ৩০ ও ৩১ ডিসেম্বরে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারি পরীক্ষায় স্কুল-২, স্কুল ও কলেজ পর্যায়ে মোট ১১ লাখ ৯৩ হাজার ৯৭৮ জন পরীক্ষার্থী আবেদন করেন। পরীক্ষায় অংশগ্রহণ করেন ৬ লাখ ৮ হাজার ৪৯২ জন। এর মধ্যে স্কুল-২ পর্যায়ের পরীক্ষার্থী ৯০ হাজার ১৯১ জন, স্কুল পর্যায়ের পরীক্ষার্থী ৩ লাখ ২ হাজার ৪২২ জন এবং কলেজ পর্যায়ে পরীক্ষার্থী ছিল ২ লাখ ১৫ হাজার ৮৭৯ জন।

NTRCA ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার রেজাল্ট ২০২৩ কিভাবে দেখা যাবে

এনটিআরসিএ ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল নোটিশ ২০২৩

NTRCA ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার রেজাল্ট ২০২৩ pdf [প্রিলি ফলাফল ntrca.gov.bd] - 17th NTRCA result 2023 pdf download ntrca.teletalk.com.bd/result/
NTRCA ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার রেজাল্ট ২০২৩ pdf [প্রিলি ফলাফল ntrca.gov.bd] – 17th NTRCA result 2023 pdf download ntrca.teletalk.com.bd/result/

১৭তম শিক্ষক নিবন্ধনে প্রার্থী প্রায় ১২ লাখ

২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি দেয় এনটিআরসিএ। এতে ১১ লাখ ৭২ হাজার ২৮৬ জন আবেদন করেন। ওই বছরের ১৫ ও ১৬ মে প্রিলিমিনারি এবং ৭ ও ৮ আগস্ট লিখিত পরীক্ষা নেওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের কারণে এই পরীক্ষা স্থগিত করা হয়েছিল। পরে ২০২২ সালের ডিসেম্বরে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ কবে

পর্যায়তারিখ ও বারসময়
স্কুল-২, স্কুল৩০ ডিসেম্বর ২০২২সকাল ১০-১১টা
কলেজ৩১ ডিসেম্বর ২০২২সকাল ১০-১১টা
NTRCA exam date 2022

17th NTRCA mcq exam date 2022

17th NTRCA mcq exam date 2022 notice pdf download link : http://www.ntrca.gov.bd/sites/default/files/files/ntrca.portal.gov.bd/notices/d1d7c3ff_461a_45fa_a4c6_bf7289657a8c/2022-11-14-03-40-6a497fa340b64f6c553212aff905e873.pdf

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি

17th ntrca circular :

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি  - 17th ntrca circular
১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি – 17th ntrca circular

১৭ তম নিবন্ধন পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশ হবে?

১৭ তম নিবন্ধন পরীক্ষার লিখিত পরীক্ষার ফলাফল আগস্ট মাসে প্রকাশের সম্ভাবনা রয়েছে। ফলাফল পাওয়া যাবে এই ওয়েবসাইটে : http://ntrca.teletalk.com.bd/result/
5/5 - (2 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page