জেনে রাখুন

পেনশন লাইফ ভেরিফিকেশন করার নিয়ম ২০২৩

পেনশন লাইফ ভেরিফিকেশন করার নিয়ম কিভাবে, তা এই পোস্টে বিস্তারিত দেওয়া হলো। পেনশনারদের পেনশন সচল রাখতে বছরে এক বার লাইফ ভেরিফিকেশন করতে হয়। পেনশনারদের মোবাইল ফোনে ক্ষুদেবার্তা পাঠিয়ে লাইফ ভেরিফিকেশন বিষয়ে অবগত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ক্ষুদেবার্তা প্রাপ্তির এক মাসের মধ্যে যেকোনো হিসাবরক্ষণ কার্যালয়ে জাতীয় পরিচয়পত্রসহ লাইফ ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। অন্যথায় স্বয়ংক্রিয়ভাবে মাসিক পেনশন বন্ধ হয়ে যাবে।

হিসাবরক্ষণ কার্যালয় বলতে উপজেলা, জেলা, বিভাগীয় হিসাবরক্ষণ কার্যালয় ও সিএএফও কার্যালয়ে এসে লাইফ ভেরিফিকেশন করা যাবে। পেনশনারদের লাইফ ভেরিফিকেশনের জন্য ঢাকায় না আসলেও চলবে। কেউ চাইলে অনলাইনে নিজে নিজেও Pensioner Verification app দিয়ে লাইফ ভেরিফিকেশন করতে পারবেন।

অনলাইনে লাইফ ভেরিফিকেশন করার নিয়ম ২০২৩

  • প্রথম ধাপ: খুবই সহজ অনলাইন হতে মোবাইলে Pensioner Verification অ্যাপ ইনস্টল করুন।
  • দ্বিতীয় ধাপ: এনআইডি এবং ইপিপিও নম্বর ব্যবহার করে অ্যাপে প্রবেশ করুন।
  • তৃতীয় ধাপ: লাইভ ভেরিফিকেশন বক্সে ক্লিক করুন। (লাইভ ভেরিফিকেশন করা থাকলে পুনরায় করতে পারবেন না।)
  • ৪র্থ ধাপ: ছবি তুলুন মোবাইলে, পুনরায় ছুটি তুলুন।
  • ৫ম ধাপ: দুটি ছবি তুলে ফেস যাচাই হলেই ভেরিফিকেশন সম্পন্ন হয়ে যাবে।
  • অল্প সময়েরই মধ্যেই লাইফ ভেরিফিকেশন সম্পন্ন হবে।

সতর্কতা : আলো প্রতিফলিত হয় এমন বস্তু যেমন-মনিটর, টিভি স্ক্রীন, আয়না ইত্যাদি এড়িয়ে ছবি তুলুন। পর্যাপ্ত আলোতে ছবি তুলুন। পর পর দুইটি ছবি তুলুন। চশমা অথবা মাস্ক পরা থাকলে তা খুলে ফেলুন।

সামরিক ও বেসামরিক পেনশনার কি কি সুবিধা পান

সকল পেনশনার চিকিৎসাভাতা, উৎসবভাতা, নববর্ষভাতা পেয়ে থাকেন এবং কিছু কিছু ক্ষেত্রে বিশেষ ভাতা হিসাবে প্রশংসাসূচক ভাতা, পদক ভাতা প্রদান করা হয়ে থাকেন। সামরিক পেনশনাগণ: সকল পেনশনার চিকিৎসা ভাতা, উৎসব ভাতা, নববর্ষ ভাতা, রেশন ভাতা, শিশু ভাতা পেয়ে থাকেন এবং কিছু কিছু ক্ষেত্রে বিশেষ ভাতা হিসাবে প্রশংসা সূচক ভাতা, পদক ভাতা প্রদান করা হয়ে থাকে।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page