জেনে রাখুন

টিন সার্টিফিকেট থাকলে কি কর দিতে হবে? জানুন সর্বশেষ আপডেট ২০২৩

টিন সার্টিফিকেট থাকলে কি কর দিতে হবে? জানুন সর্বশেষ আপডেটেড তথ্য। ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ন্যূনতম আয়কর (Income tax) ২০০০ টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। করমুক্ত সীমার নিচে আয় রয়েছে অথচ সরকার থেকে সেবাগ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা আছে এমন সব করদাতার ন্যূনতম কর ২০০০ টাকা করার প্রস্তাব করেন তিনি।

১ জুন ২০২৩ তারিখে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বাজেট উপস্থাপন করছেন মন্ত্রী। এই প্রস্তাব পাস হলে করমুক্ত আয়সীমার নিচে আয় থাকলেও নির্ধারিত সেবা গ্রহণের ক্ষেত্রে সব সেবাগ্রহিতাকেই ন্যূনতম কর দিতে হবে।

২০২৩-২৪ অর্থবছরে ব্যক্তিগত করদাতাদের করমুক্ত আয়ের সীমা বৃদ্ধি করে সাড়ে তিন লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ যারা বছরে সাড়ে তিন লাখ টাকার বেশি আয় করবেন তাদের কর দিতে হবে। আর সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত আয় করলে কোনো আয়কর দিতে হবে না। এর আগে করমুক্ত আয়সীমা ছিল তিন লাখ টাকা।

এবারের অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এ বাজেটে ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা; যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি পঞ্চম বাজেট। আর ক্ষমতাসীন আওয়ামী লীগের পাঁচ মেয়াদে এটি ২৩ তম বাজেট। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’

টিন সার্টিফিকেট থাকলে কি কর দিতে হবে?

যাদের আয় করমুক্ত সীমার নিচে, কিন্তু টিন সার্টিফিকেট আছে। তাদের ক্ষেত্রে সরকারি কিছু সেবাগ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। এমন সব করদাতার ন্যূনতম কর ২০০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You cannot copy content of this page